Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরব লীগের মহাসচিব হলেন আবুল গাইস

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ২২টি রাষ্ট্রের সমন্বয়ে গঠিত আরব লীগের সদস্যরা বৃহস্পতিবার ভোট দিয়ে মিসরীয় রাজনীতিবিদ আহমেদ আবুল গাইসকে নির্বাচিত করেছেন লীগের মহাসচিব হিসেবে। আবুল গাইস মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের প্রশাসনে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন ৭ বছর। আরব লীগের মহাসচিব পদে যোগ দেয়ার জন্য তিনিই ছিলেন একমাত্র প্রার্থী।     
তিনি এ বছরের ১ জুলাই থেকে কাজে যোগ দিবেন। আগামী ৫ বছর লীগের মহাসচিবের পদে বহাল থাকবেন। তার আগ পর্যন্ত বর্তমান মহাসচিব নাবিল আর আরাবি ক্ষমতায় থাকবেন। নতুন মহাসচিব তার দায়িত্ব সঠিকভাবে বুঝে নিয়ে আরব রাষ্ট্রগুলোর মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্বের বন্ধন দৃঢ় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে জোট রাষ্ট্রগুলো।
বর্তমানে মধ্যপ্রাচ্যে চলছে জটিল অবস্থা। সিরিয়াতে গৃহ যুদ্ধের পাঁচ বছর পূরণ হয়েছে, সউদী এবং ইরান পরোক্ষ যুদ্ধে জড়িয়েছে। আর এর সাথে অত্র আরব অঞ্চলে বিভীষিকা চালাচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। এ রকম একটি অবস্থায় ক্ষমতায় এসেছেন আহমেদ। তিনি একসময় জাতিসংঘে মিসরের অ্যাম্বাসেডরের দায়িত্ব পালন করার সময়ই মূলত আরব লীগের পছন্দের তালিকায় আসেন। সূত্র : ওসি রেজিস্ট্রার ডটকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব লীগের মহাসচিব হলেন আবুল গাইস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ