Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রীষ্মের আবহে সবজিতে উত্তাপ

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শীতকালীন সবজির দাম যথাসময়ে কমেনি। ভরা মৌসুমেও দাম ছিল স্থিতিশীল। কিন্তু শীতের শেষে গ্রীষ্মের শুরতেই বাড়ছে সবজির দাম। গত এক সপ্তাহের ব্যবধানে ৫ থেকে ১০ টাকা করে বেড়েছে। এর আগের সপ্তাহে বেশ কিছু সবজির দাম বেড়েছিল। তবে পেঁয়াজ-রসুন-তেলসহ বেশিরভাগ মুদিপণ্য গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে। কিছুটা বেড়েছে মাছ-মাংস-ডিমের দাম।
রাজধানীর কাঁচাবাজার ঘুরে জানা গেছে, চিচিঙ্গার কেজি ৩০ টাকা থেকে ৪০ টাকা, বরবটি ৫০-৫৫ টাকা ও ঢেড়স কেজিতে দাম বেড়ে হয়েছে ৬০ টাকায়। গেল সপ্তাহে ৩০ টাকা থাকলেও কেজিতে ১০ টাকা বেড়ে শসা বিক্রি হচ্ছে ৪০ টাকায়, হালি প্রতি লেবু ২০ থেকে ৩৫ টাকা এবং কাচা মরিচের কেজি ৫০ টাকা। ধনে পাতা কেজি ৬০ টাকা হলেও পুদিনা পাতায় যেন লেগেছে আগুন। কেজি ১৫০ টাকা। কচু ডাটা ৪০ টাকা কেজি, বরবটি ৬০ টাকা।
যদিও স্থিতিশিল রয়েছে বেগুন, ফুলকপি ও বাধাকপিতে। বাজারে গাজর ও টমেটো পাওয়া যাচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। মিষ্টি আলু ৪০ টাকা, লাল ও নতুন দেশি আলু ২০ থেকে ২৫ টাকা, করলা ৩০ টাকা, শিম ২০ টাকা এবং লাউ পিস বিক্রি হচ্ছে ৪০ টাকায়।
এদিকে ডাটা ২০-২৫ টাকা, কলমি শাক ১৫ টাকা, লাউ শাক ১৫ টাকা আটি। লাল শাক আটি ৫ টাকা। পেঁপে ২৫ টাকা, মুলা ২০ টাকা, জালি কুমড়া পিস ছোট ২০ টাকা, মিষ্টি কুমড়া কেজি ২০ টাকা।
বাজারে কেজি প্রতি দেশি পেঁয়াজ ৩৮-৪০ টাকা, আমদানি করা মোটা পেঁয়াজ ২৫-৩০টাকা, আমদানি করা রসুন ২০০ টাকা, দেশি নতুন রসুন ৮০ টাকা। মুদিপণ্যের মধ্যে দেশি মসুর ডাল প্রতি কেজি ১৪০-১৫০ টাকা এবং আমদানি করা মোটা মসুর ডাল ১০০-১০৫ টাকা, মুগ ডাল ১১০ টাকা; দেশি আদা ৯০-১০০ টাকা ও মোটা আদা ৮০ টাকায় বিক্রি হচ্ছে।
ভোজ্যতেলের মধ্যে খোলা তেল প্রতি লিটার ৮৫ টাকা, সুপার ৬৩টাকা। এছাড়া বোতলজাত সয়াবিন তেলের মধ্যে প্রতি ৫ লিটারের রুপচাঁদা বিক্রি হচ্ছে ৪৫৮ টাকায় এবং তীর ৪৫৫ টাকায় বিক্রি হচ্ছে।
মাছের বাজার কিছুটা স্থিতিশীল। প্রতিকেজি রুই মাছ বিক্রি হচ্ছে ১৮০টাকা থেকে ৩৫০টাকা, কাতল ২৫০- ৪৫০টাকা, তেলাপিয়া প্রতি কেজি ১৪০ থেকে ১৮০ টাকা, চিংড়ি ৬৫০ টাকা থেকে ৯০০ টাকা, টেংরা ৪৫০ টাকা, বেলে মাছা ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।  ইলিশ প্রতি হালি ১২০০ থেকে ১৬০০ টাকা।
এদিকে গত সপ্তাহের দামেই পাওয়া যাচ্ছে মুরগি ও হাঁসের ডিম। ফার্মের মুরগির লাল ডিম প্রতি হালি ৩২ টাকা। দেশি মুরগির ডিম ও হাঁসের ডিম প্রতি হালি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।
গোসতের মধ্যে ব্রয়লার মুরগির দাম ৫ টাকা কমে প্রতিকেজি ১৫০ টাকা ও লেয়ার ১৭০ টাকা, গরুর গোসত ৪০০ টাকা থেকে ৪২০ টাকা এবং খাসির গোসত বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রীষ্মের আবহে সবজিতে উত্তাপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ