Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ খুলনার পথে সুন্দরবন যাত্রা সুন্দরবন রক্ষা দেশের অস্তিত্বের লড়াই : আনু মুহাম্মদ

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘রামপাল-ওরিয়ন বিদ্যুৎ কেন্দ্র তৈরি হলে বাংলাদেশর মানুষ যে শুধু সুন্দরবনের অস্তিত্ব বিপন্ন হওয়ার কারণেই ক্ষতিগ্রস্ত হবে তাই না, সেই সাথে উন্নয়নের নামে এ ধরনের জনবিধ্বংসী ও জাতীয় স্বার্থবিরোধী আরো বহু প্রকল্পের মাধ্যমে বহু মানুষ উচ্ছেদ হবে। দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে এবং স্বার্বভৌমত্ব বিপন্ন হবে’- বলে মন্তব্য করেছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ। জনযাত্রার দ্বিতীয় দিনে আজ যশোরের নওয়াপাড়া থেকে দৌলতপুর হয়ে খুলনায় বিরতি দেয়া হবে।
গতকাল (শুক্রবার) ‘সুন্দরবন বাংলাদেশকে রক্ষা করে, সুন্দরবন রক্ষা তাই বাংলাদেশের অস্তিত্বের লড়াই’ শিরোনামে জনযাত্রায় বক্তব্যদানকালে তিনি এসব কথা বলেন। রামপালে সুন্দরবন বিধ্বংসী বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ঢাকা থেকে বাগেরহাটের কাটাখালী অভিমুখে চলমান জনযাত্রায় গতকাল মাগুরায় জনসংযোগ করা হয়। বেলা সোয়া ১১টার দিকে জনযাত্রাটি মাগুরা-ঢাকা রোড এলাকায় পৌঁছায়। পরে সেখান থেকে শহর প্রদক্ষিণ শেষে জনযাত্রা যায় মাগুরা সরকারি কলেজের সামনে। সেখানে জাতীয় কমিটির মাগুরা শাখার আহ্বায়ক ওহিদুজ্জামানের সভাপতিত্বে সংক্ষিপ্ত পথসভা হয়।
সভায় আনু মুহাম্মদ বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে ধ্বংস হবে সুন্দরবনের জীববৈচিত্র্য। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত হবে সুন্দরবনের আশপাশের এলাকার প্রায় দুই কোটি মানুষ। দেশ ও জনগণের কথা চিন্তা করে সরকারের এ প্রকল্প বাতিল করা উচিত। পথসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতা রুহিন হোসেন প্রিন্স।দুপুর সোয়া ১২টার দিকে ব্যাপক পুলিশি নিরাপত্তায় মাগুরার ভায়না মোড় থেকে জনযাত্রাটি ঝিনাইদহ জেলার দিকে রওনা হয়।
১০ মার্চ জনযাত্রাটি ঢাকার সাভার থেকে শুরু হয়। ওই দিন মানিকগঞ্জ হয়ে ফরিদপুর পর্যন্ত গমন করে। গতকাল ফরিদপুর থেকে শুরু হয়ে মাগুরা, ঝিনাইদাহ হয়ে যশোর পৌঁছে বিরতি দেয়ার কথা। আজ নওয়াপাড়া থেকে দৌলতপুর হয়ে খুলনায় বিরতি দেয়া হবে। এবং আগামী কাল রুপসা থেকে বাগেরহাট হয়ে কাটাখালীতে গিয়ে সমাবেশের মাধ্যমে জনযাত্রা শেষ হবে।
খুলনায় সমাবেশ আজ
খুলনা ব্যুরো জানায়, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবন রক্ষার্থে ভারতীয় কোম্পানী ‘এনটিপিসি রামপাল’ ও ‘ওরিয়ন বিদ্যুৎ কেন্দ্র’ বাতিলের দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে সুন্দরবন অভিমুখী পূর্বে ঘোষিত জনযাত্রা আজ (শনিবার) বিকেল ৪টায় খুলনা শহীদ হাদিস পার্কে এসে পৌঁছবে এবং জাতীয় কমিটির উদ্যোগে জনসভা অনুষ্ঠিত হবে। জনসভা সফল করার লক্ষ্যে সিপিবির জেলা কার্যালয়ে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি, খুলনা জেলা শাখার উদ্যোগে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় এক প্রস্তাবে সিদ্ধান্ত নেয়া হয় শনিবার বেলা ১১টায় জনযাত্রা খুলনা জেলায় প্রবেশ মুখে ফুলতলায় খুলনা জেলা আহ্বায়ক ও সদস্য সচিব জনযাত্রা বহরকে স্বাগত জানাবেন এবং তথায় সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হবে। এরপর দৌলতপুরে বিকেল ৩টায় পথসভা অনুষ্ঠিত হবার পর জনযাত্রা বহর বিকেল ৪টায় শহীদ হাদিস পার্কে পৌঁছানোর পর জনসভা অনুষ্ঠিত হবে। সভায় নেতৃবৃন্দ শহীদ হাদিস পার্কের জনসভা সফল করতে খুলনা সকল স্তরের জনগণকে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন।
জাতীয় কমিটির খুলনা শাখার আহ্বায়ক ডাঃ মনোজ দাশের সভাপতিত্বে ও সদস্য সচিব দেলোয়ার উদ্দিন দিলুর পরিচালনায় এ সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, কমিউনিস্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক এসএ রশিদ, এইচএম শাহাদৎ, শেখ মফিদুল ইসলাম, মোস্তফা খালিদ খসরু, গৌর বর্মণ ও রুহুল আমিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ খুলনার পথে সুন্দরবন যাত্রা সুন্দরবন রক্ষা দেশের অস্তিত্বের লড়াই : আনু মুহাম্মদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ