Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাই পারমাণবিক বোমামুক্ত দক্ষিণ এশিয়া হিরোশিমা দিবসে তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পারমাণবিক বোমামুক্ত দক্ষিণ এশিয়ার দাবি জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গতকাল রোববার রাজধানীতে বাংলাদেশ পরমাণুশক্তি কেন্দ্র মিলনায়তনে ৬ আগস্ট হিরোশিমা দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এ দাবি তুলে ধরেন তিনি। স্থপতি ও কবি রবিউল হুসাইনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে পরমাণু শক্তি নিয়ন্ত্রণ শক্তি কর্তৃপক্ষের চেয়ারম্যান প্রফেসর ড. নঈম চৌধুরী সেমিনারে বক্তব্য রাখেন। তথ্যমন্ত্রী বলেন, এই মুহুর্তে পারমাণবিক, দারিদ্র্য ও জঙ্গিবাদ-তিন বোমার ওপরে অবস্থান করছে দক্ষিণ এশিয়া। সংঘাত, ধ্বংস ও দারিদ্র্যের কষাঘাত থেকে মুক্তি পেতে এই তিনের অবসানের কোনো বিকল্প নেই। ৭২ বছর আগে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমা হামলায় প্রায় দুই লাখ মানুষের নিহত হবার ঘটনাকে গভীর বেদনার সঙ্গে স¥রণ করে এ সময় মন্ত্রী বলেন, শান্তির পথে অগ্রযাত্রা আমাদের দক্ষিণ এশিয়াকে পারমাণবিক বোমামুক্ত করতেই হবে। হাসানুল হক বলেন, রূপপুর পারমাণবিক প্রকল্পের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ উন্নয়নমূলক ব্যবহারে ব্রতী হয়েছে। যুদ্ধ নয় শান্তির হাতিয়ার হবে আগামী দিনের পারমাণবিক শক্তি।
বিজ্ঞানভিত্তিক আয়োজক সংস্থা স্টারট্রেক ড্রিম’র কর্ণধার বিজ্ঞান গবেষক রুশো তাহেরের পরিচালনায় সেমিনারে অংশ নেন পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ও পারমাণবিক প্রকৌশল অধ্যাপক ড. সফিকুল ইসলাম ভূঁইয়া, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো. শৌকত আকবর, উপদেষ্টা রবীন্দ্রনাথ রায় চোধুরী, পদার্থবিদ ও বেতার স¤প্রচার বিশেষজ্ঞ মনোরঞ্জন দাস, কলামিস্ট শেখর দত্ত, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জীবন পোদ্দার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইসতিয়াস এম সৈয়দ প্রমুখ। সেমিনারের শুরুতে পারমাণবিক শক্তির ওপরে নির্মিত প্রামাণ্যচিত্র ধ্বংসে অথবা বিনির্মাণে’ প্রদর্শিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ