Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাশারের সাথে বাড়ছে পুতিনের বিরোধ

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সিরিয়ায় রুশ সৈন্য নিহতের সংখ্যা বৃদ্ধি
দি নিউ আরব : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন সিরিয়ায় আমেরিকার সাথে সহযোগিতার দিকে হাত বাড়াচ্ছেন তখন প্রেসিডেন্ট বাশারের সাথে তার বিরোধ ক্রমশই জোরদার হচ্ছে বলে জানা গেছে। অন্যদিকে সিরিয়ায় রুশ সৈন্য নিহত হওয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
জানা গেছে, সিরিয়ার যুদ্ধে এ বছর এ পর্যন্ত নিহত রুশ সৈন্যের সংখ্যা ৪০-এ দাঁড়িয়েছে। এ সংখ্যা রুশ সরকারী কর্মর্তাদের বলা সংখ্যার চেয়ে কয়েকগুণ বেশী।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সিরিয়ার যুদ্ধে ১০ জন সৈন্য নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। তবে নিহত সৈন্যদের পরিবার ও বন্ধুরা এবং স্থানীয় কর্মকর্তাদের বিবরণের বরাত দিয়ে রয়টারস জানায়, সিরিয়ায় নিহত রুশ সৈন্য ও বেসরকারী ভাড়াটে সৈন্যদের সংখ্যা কমপক্ষে ৪০ জন।
রয়টারস এ সংখ্যা উল্লেখ করেছে পূর্ববর্তী ১৫ মাসে নিহত ৩৫ জন রুশ সৈন্য ও ঠিকাদারের বাইরে। এর মধ্য দিয়ে সিরিয়ায় রাশিয়ার সংশ্লিষ্টতা গভীর হওয়ার পাশাপাশি যুদ্ধে রুশদের অধিক সংখ্যায় প্রানহানির ইঙ্গিত বহন করছে।
যে দেশে সিরিয়ার যুদ্ধের ব্যাপারে মিডিয়ায় শুধু ইতিবাচক খবর ফলাও করে প্রকাশ করা হয় সে দেশে সিরিয়ার যুদ্ধে নিহতের প্রকৃত সংখ্যা প্রকাশ করা স্পর্শকাতর বিষয়।
কয়েকজন নিহত সৈন্যের আত্মীয়-স্বজন ও বন্ধুরা নাম প্রকাশ না করার শর্তে জানান, সেনা কমান্ডাররা নিহতদের পরিবারদের এ ব্যাপারে মুখ না খোলার জন্য বলে দিয়েছেন।
বেসরকারী ঠিকাদাররা সিরিয়ায় সেনাবাহিনীর পাশাপাশি যুদ্ধ করছে। তাদের সিরিয়ায় উপস্থিতি বেসামরিক লোকদের ভাড়াটে সৈন্য হিসেবে বিদেশে যুদ্ধ করা নিষিদ্ধের রুশ আইনের লংঘন। রয়টারের পরিবেশিত রুশ সৈন্য ও ঠিকাদার নিহত হওয়ার সর্বশেষ তথ্যের ব্যাপারে জানতে চাওয়া হলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও ক্রেমলিনের কাছ থেকে জবাব পাওয়া যায়নি। তবে সরকার এর আগে খবরে উল্লেখিত নিহতের সংখ্যা প্রত্যাখ্যান করেছিল।
রয়টারস জানায়, নিহতদের মধ্যে ভাড়াটে সৈন্য ২১ জন ও সেনা বাহিনীর সৈন্য ১৭ জন। বাকি দু’জনের পরিচয় জানা যায়নি।
২০১৬ সালের আগস্টে সিরিয়ায় একজন রুশ জঙ্গি বিমানের পাইলট নিহত হয়। অন্যদিকে এ বছরের জানুয়ারিতে এক যুদ্ধে ৬ জন রুশ বেসরকারী ভাড়াটে সৈন্য নিহত হয়। ২০১৫ সালের সেপ্টেম্বরে সিরিয়ায় রুশ সামরিক হামলা শুরুর পর একদিনে এটাই সর্বোচ্চ সংখ্যক রুশ নিহত হওয়ার ঘটনা।
নিয়ন্ত্রণ বজায় রাখা
রুশ আইন প্রণেতা ও ক্রেমলিনের উপদেষ্টাগণ বলছেন, সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ ইদলিব প্রদেশে সরকার বিরোধী বিদ্রোহীদের ঘাঁটিতে হামলা চালাতে সহায়তা করতে অস্বীকৃতি জানানোর পর রুশ সৈন্য নিহত হওয়ার এ খবর জানা গেল।
যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার যুদ্ধ বিরতির সমর্থনে রাশিয়া তথাকথিত লড়াই-মুক্ত অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ জোরদার করার পক্ষে অবস্থান নিয়েছে। কর্মকর্তাদের মতে, পুতিন যখন যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা করতে চাইছেন তখন এ বিষয়টি প্রেসিডেন্ট আসাদের সাথে ক্রমেই তার বিরোধ বৃদ্ধি করছে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ঘোষণা করেছেন যে তিনি প্রেসিডেন্ট আসাদের বিরুদ্ধে লড়াইরত বিরোধী যোদ্ধাদের সমর্থন দানের কর্মসূচি বন্ধ করেছেন। কারণ তা ভয়ঙ্কর, বিপজ্জনক ও অপচয়। এ পদক্ষেপকে রাশিযার কৌশলের কাছে নতি স্বীকার বলে দেখা হচ্ছে।



 

Show all comments
  • তারেক মাহমুদ ৪ আগস্ট, ২০১৭, ২:৫৮ এএম says : 1
    এই যুদ্ধ যুদ্ধ খেলাটা এবার বন্ধ হওয়া দরকার।
    Total Reply(1) Reply
    • mehboob ৫ আগস্ট, ২০১৭, ৪:৩৩ এএম says : 4
      noter goru iran
  • Ruku ৮ আগস্ট, ২০১৭, ১:২১ পিএম says : 0
    Mr. mehbub, open your eyes. USA and Israel can't take over Syria yet, because of Iran.
    Total Reply(0) Reply
  • মোহাঃওয়াসিম আলী ১০ আগস্ট, ২০১৭, ৮:০৯ এএম says : 1
    ইরান সকল সমস্যার মূল হোতা । তবে আমেরিকা , ইজরাইল ও রাশিয়া কাউকে আমি মুসলমানদের জন্য ভাল মনে করিনা ।
    Total Reply(0) Reply
  • HOQUE ENAMUL ১০ আগস্ট, ২০১৭, ২:৪৭ পিএম says : 0
    I myself Haiti the war I like l to see everyone happy
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ