Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আইনমন্ত্রী ও অ্যাটর্নীর বক্তব্য চরম আপত্তিকর

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধামালা ও ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে বক্তব্যকে দুঃখজনক, অনভিপ্রেত ও চরম আপত্তিকর বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সমিতির পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন সমিতির সভাপতি জয়নুল আবেদীন। এসময় সমিতির সম্পাদকসহ অন্যান্য নেতৃতবন্দরা উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, বিচারকদের জন্য খসড়া বিধিমালা নিয়ে বিভিন্ন মহল থেকে বিভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করা হচ্ছে। বিশেষ করে আইনমন্ত্রী আনিসুল হক এই ব্যাপারে আপত্তিকর বক্তব্য প্রদান করেছেন। তিনি অধস্তন আদালতের বিচারকদের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা বিধানে যে ক্ষমতা সংবিধানে প্রেসিডেন্টকে দেয়া হয়েছে, তা সুপ্রিম কোর্ট নিয়ে নিতে চায় বলে মন্তব্য করেছেন। জয়নুল আবেদীন আরো বলেন, আইনমন্ত্রীর এ বক্তব্যের মাধ্যমে প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের প্রতি যে অবজ্ঞা প্রদর্শিত হয়েছে।
অবিলম্বে মন্ত্রীর দুঃখ প্রকাশ করে আপিল বিভাগের পরামর্শ অনুযায়ী গেজেট প্রকাশের দাবি জানাচ্ছি। তিনি আরো বলেন, বিচার বিভাগ নিয়ে প্রধান বিচারপতি নিজস্ব কোনো বক্তব্য দেননি। প্রধান বিচারপতির বক্তব্য সারা দেশের আইনজীবীদের বক্তব্য। আইনের শাসন রক্ষায় তাঁর এই বক্তব্য। কাজেই প্রধান বিচারপতি একা নয়, সারা দেশের বার সমিতি এবং আইনজীবীরা তাঁর এই বক্তব্যের সঙ্গে একমত। যারা বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করে, তাদের মতে যদি সর্বোচ্চ আদালতের বিচার বিভাগের স্বাধীনতা থাকে, তাহলেই গণতন্ত্র থাকবে। আইনের শাসন থাকবে। সমিতির সভাপতি বলেন, আইনমন্ত্রীর এ ধরনের বক্তব্যে আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। আইনমন্ত্রীর এ ধরনের বক্তব্য থেকে বিরত থাকতে অনুরোধ করছি। তিনি নিজেও একজন আইনজীবী। তাঁর উচিত এ ধরনের বক্তব্য থেকে বিরত থাকা।
এদিকে ষোড়শ সংশোধনীর পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের দেয়া বক্তব্যের সমালোচনা করে সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, অ্যাটর্নি জেনারেল ৭২-এর সংবিধানে ফিরে যেতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন। আমি বলব, ৭২-এর সংবিধানে প্রথম আঘাত আজকের সরকারই করেছে। তাঁরাই কিন্তু চতুর্থ সংশোধনীর মাধ্যমে পরিবর্তন করেছেন অথচ অ্যাটর্নি জেনারেল বলছে আমরা ৭২-এর সংবিধানের ফিরে যেতে পারলাম না। এটা কি তিনি ইচ্ছা করে বলছেন, না অনিচ্ছাকৃতভাবে বলছেন? আমার মনে হয় উনি সব জেনেশুনে তিনি এভাবে কথা বলছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ