Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হলেন আব্বাসী

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক  : অবশেষে পাকিস্তানের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হলেন পিএমএল-এন প্রার্থী শাহীদ খাকান আব্বাসী। গতকাল জাতীয় পরিষদে ভোটাভুটির পর তাকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়। ২৬০ সদস্যবিশিষ্ট জাতীয় পরিষদে ২২১টি ভোট পেয়েছেন এ নেতা। পরবর্তী প্রধানমন্ত্রী দায়িত্বগ্রহণ না করা পর্যন্ত অন্তত ৪৫ দিন এ পদে বহাল থাকবেন আব্বাসী।
নওয়াজের পদত্যাগের পরদিনই পাকিস্তানের সংবাদমাধ্যম ডন নিউজ জানায়, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফকে বেছে নেওয়ার পরিকল্পনা চূড়ান্ত করেছে নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএলএন-নওয়াজ)। তবে প্রধানমন্ত্রী হওয়ার আগে কিছু সাংবিধানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে তাকে। সেই সময়ের জন্য একজন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত হয়। অন্তর্বর্তী প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে নিজেদের দলের পক্ষ থেকে শাহিদ খাকান আব্বাসীর নাম ঘোষণা করা হয়। জাতীয় পরিষদে পিএমএল-এন এর সংখ্যাগরিষ্ঠতা থাকায় আব্বাসীর অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়াটা কেবল আনুষ্ঠানিকতার বিষয় ছিল। গতকাল জাতীয় পরিষদে সেই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।
এদিন জাতীয় পরিষদের অধিবেশন পরিচালনা করেন স্পিকার আয়াজ সাদিক। কেবল অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচন নিয়েই অধিবেশনে আলোচনা হয়। পরে অনুষ্ঠিত হয় ভোটাভুটি।
জাতীয় পরিষদের অধিবেশনের এক ঘণ্টা আগে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-এর প্রার্থী কিশোয়ার জেহরার প্রার্থিতা প্রত্যাহার করে আব্বাসীকে সমর্থন দেওয়া হয়। এক যৌথ সংবাদ সম্মেলনে এমকিউএম নেতা ফারুক সাত্তার দলের সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিরোধ থাকলেও এমকিউএম চেষ্টা করছে তাদের সঙ্গে কাজের সম্পর্ক বজায় রাখতে।
সাত্তার বলেন, ‘আমরা পিএমএল-এন এর প্রতিনিধিকে স্বাগত জানিয়েছি এবং আশা করছি তারা আমাদের ক্ষোভ প্রশমিত করবে।’ সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Nazma ২ আগস্ট, ২০১৭, ১:৪০ এএম says : 0
    welcome
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ