Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাদুঘরের মহাপরিচালকসহ তিনজনকে হাইকোর্টে তলব

প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আদালতের আদেশ পালন না করায় জাতীয় জাদুঘরের সভাপতি, মহাপরিচালক ও সচিবকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২১ মার্চ জাদুঘরের সভাপতি এম আজিজুর রহমান, মহাপরিচালক ফজলুল লতিফ চৌধুরী ও সচিব ফারুক হোসেনকে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। গতকাল বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন মো. একরামুল হক চৌধুরী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যটর্নি জেনারেল এ এস এম নাজমুল হক।
আদালত থেকে বেরিয়ে আইনজীবী মো. একরামুল হক সাংবাদিকদের বলেন, হাইকোর্ট জাদুঘরে ৩৫টি শূন্যপদে নিয়োগ সংক্রান্ত ডকুমেন্ট দাখিল করতে নির্দেশ দেন। নির্দেশ অনুসারে ডকুমেন্ট দাখিল না করায় এ বিষয়ে ব্যাখ্যা জানাতে ২১ মার্চ জাদুঘরের ওই তিনজনকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’
এ মামলার বিবরণে জানা যায়, ২০১৩ সালের ৫ আগস্ট জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ ১২টি শ্রেণিতে ৩৫টি শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়। বাছাই কমিটি ২০১৪ সালের ৮ মার্চ ৩৫ জনকে নিয়োগের প্রস্তাব করে।
জাদুঘরের ১৫৪তম সভার এক রেজুলেশনে বোর্ড অব ট্রাস্টি প্রস্তাব অনুমোদন না করে নতুন করে বিজ্ঞপ্তি দিতে বলে। পরে গত বছরের ২০ মে জাদুঘর কর্তৃপক্ষ তিনটি পদে বিজ্ঞপ্তি দেয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৩ সালের ৫ আগস্ট নিয়োগ বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে উত্তীর্ণ সুবির শিকদার (মুভি ক্যামেরাম্যান) ও সুস্মিতা বিশ্বাস (সহকারী কিপার, বিশ্বসভ্যতা) নিয়োগের নির্দেশনা চেয়ে পৃথক পৃথক রিট আবেদন করেন। এ রিটের প্রাথমিক শুনানি করে গত বছরের ২ জুন হাইকোর্ট রুল জারি করেন ও নতুন নিয়োগ বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করে। এতে স্থগিতাদেশ চেয়ে জাদুঘর কর্তৃপক্ষ আপিল বিভাগে আবেদন নিয়ে যায়। গত বছরের ১৩ ও ১৫ ডিসেম্বর আপিল বিভাগ আবেদন খারিজ করে হাইকোর্ট রুল নিষ্পত্তির নির্দেশ দেয়। রুল শুনানির সময় আবেদনকারী পক্ষ নিয়োগ সংক্রান্ত ডকুমেন্ট ও নথি দাখিল করার জন্য চলতি বছরের ১৮ জানুয়ারি সম্পূরক আবেদন করেন। শুনানি নিয়ে ২০ জানুয়ারি হাইকোর্ট ৩ ফেব্রুয়ারির মধ্যে ডকুমেন্ট দাখিল করতে নির্দেশ দেয়। এর ধারাবাহিকতায় গতকাল বিষয়টি ওঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাদুঘরের মহাপরিচালকসহ তিনজনকে হাইকোর্টে তলব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ