Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মৌসুমি বায়ু সক্রিয় পাহাড়ধসের সতর্কতা ও বন্দরে সঙ্কেত

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বর্ষণের মাত্রা কিছুটা কমে গিয়ে ফের বেড়ে যেতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র গতকাল (মঙ্গলবার) জানায় বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে বর্ষার মৌসুমি বায়ু জোরালো অবস্থায় আছে। গত সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কক্সবাজারে ২২১ মিলিমিটার। এ সময় ঢাকায় বৃষ্টিপাত হয় ৫৪ মিমি। দেশের সবক’টি বিভাগে এ সময় মাঝারি থেকে ভারী বর্ষণ, কোথাও অতিবৃষ্টি হয়েছে। ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেটের পাহাড়ি এলাকায় পাহাড়-টিলা ধসের সতর্কতা এবং সাগর কিছুটা উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩নং সতর্ক সঙ্কেত বহাল রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, বর্তমানে সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় বিরাজ করছে। মৌসুমি বায়ুর বলয় ভারতের ব্যাপক অঞ্চল, বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসগরে প্রবল।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আগামী ২ দিনে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস এবং তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
ভারী বর্ষণ ও পাহাড়ধসের সতর্কবার্তায় জানানো হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিমি) থেকে অতি ভারী (৮৯ মিমি বা ততোধিক) বৃষ্টিপাত হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের ফলে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা রয়েছে। অব্যাহত ভারী বর্ষণের কারণে সম্ভাব্য বন্যা, ভূমিধস, পাহাড়ধস, নদী ভাঙন ও পাহাড়ি ঢলে ব্যাপক ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতে নিরাপদ জায়গায় সরে যেতে গত সন্ধ্যায় ফের আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী। চট্টগ্রাম জেলা প্রশাসনের একটি দুর্যোগ নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) চালু করা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নাম্বার ০১৮২৭৮৯৯৯১৪ এবং ০৩১-৬১১৫৪৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ