Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

পাকিস্তান ও আফগানিস্তানে আত্মঘাতী হামলায় ৫৫ জন নিহত

| প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোর ও আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৫৫ জন নিহত এবং শতাধিক লোক আহত হয়েছে। আহতদের অনেকেই আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এএফপি জানায়, লাহোরের একটি ব্যস্ত সবজি বাজারে গতকাল এক বিস্ফোরণে কমপক্ষে ২০ জন নিহত এবং ৩৫ জন আহত হয়েছে। সিটি কমিশনার জানান, ‘পুলিশকে লক্ষ্য করে আত্মঘাতী হামলা বলে মনে হচ্ছে। তবে বিস্ফোরণের ধরন সম্পর্কে আমরা এখনো নিশ্চিত নই।’ লাহোর পুলিশের এক মুখপাত্র জানান, ‘নিহতের সংখ্যা বেড়ে ২৫ ও আহত ৪০ জনে দাঁড়াতে পারে।’
হামলার পরপরই স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান এক সংবাদ সম্মেলনে ১৪ জন নিহতের খবর নিশ্চিত করে বলেন, নিহতের সংখ্যা বাড়তে পারে এবং হতাহতের বেশীরভাগই পুলিশ কর্মকর্তা। এটা সন্ত্রাসবাদের একটি ঘটনা নাকি নেহাতই দুর্ঘটনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত করেননি মন্ত্রী।
এর আগে আফগানিস্তানের রাজধানী কাবুলে এক গাড়ি বোমা হামলায় ৩৫ জন নিহত হয়। হামলায় আহত হয়েছেন অনেকে। হামলার দায় স্বীকার করেছে আফগান তালেবান। গতকাল সোমবার সকাল সাতটার দিকে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে দেশীটর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ। তিনি বলেন, ‘মন্ত্রণালয়ের কর্মীবহনকারী একটি বাসে হামলা চালায় ওই গাড়ি।’
হামলায় আহত অনেকের অবস্থা গুরুতর জানিয়ে স্থানীয় কর্তৃপক্ষ বলছে, নিহতের সংখ্যা বাড়তে পারে। হামলার পর থেকে এলাকাটি ঘিরে রেখেছে পুলিশ। গতকাল যেই স্থানে হামলা চালানো হয় সেখানকার বেশিরভাগই শিয়া মুসলিম। এছাড়া রাজনীতিবিদ ও উপ সরকারি প্রধান নির্বাহী মোহাম্মদ মোহাকিক এর বাড়িও সেখানে। তার মুখপাত্র ওমিদ মাইসুম বলেন, তার বাড়িতে আসার পথে প্রথম চেকপোস্টেই বোমা হামলা চালানো হয়। কাবুলে এমন হামলা নিয়মিতই হয়। জাতিসংঘের মতে বছরের প্রথম ছয়মাসে এমন জঙ্গি হামলায় ১৬৬২ জন মারা গেছেন। আহত হয়েছেন সাড়ে তিন হাজারের বেশি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ