Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দুদকে নিরপেক্ষ প্রক্রিয়ায় নতুন চেয়ারম্যান নিয়োগের আহ্বান টিআইবির

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) বর্তমান চেয়ারম্যান ও একজন কমিশনারের মেয়াদপূর্তি অত্যাসন্ন হওয়ায় উভয় পদে যথাযথ আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে দলীয় প্রভাবমুক্ত হয়ে যোগ্য, নিরপেক্ষ ও দক্ষতাসম্পন্ন ব্যক্তি নিয়োগের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ আহ্বান জানান। বিবৃতিতে তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন সরকারের নির্বাচনী অঙ্গিকারের পাশাপাশি জাতীয় শুদ্ধাচার কৌশল ও দুর্নীতি প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত অন্যতম বিশেষায়িত প্রতিষ্ঠান। দুদকের নতুন চেয়ারম্যান ও একজন নতুন কমিশনার নিয়োগের ক্ষেত্রে আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে দলীয় বা অন্য কোন প্রভাবমুক্ত হয়ে যোগ্য, নিরপেক্ষ, বিতর্কের উর্ধ্বে নেতৃত্বগুণাবলীসম্পন্ন, দৃঢ়চেতা ও পেশাগত দক্ষতাসম্পন্ন ব্যক্তি নিয়োগ নিশ্চিত করা সরকারের দায়িত্ব। আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করে বিশেষ করে দুদক আইন ২০০৪-এর ৬(৩) ও ৬(৪) বর্ণিত ধারার কোন প্রকার ব্যত্যয় না করে এবং দলীয় রাজনৈতিক বিবেচনার ঊর্ধ্বে থেকে দুদকে নতুন চেয়ারম্যান ও নতুন কমিশনার নিয়োগের মাধ্যমে দেশে সুশাসন প্রতিষ্ঠায় সরকার তার নিজস্ব অঙ্গিকার পূরণে সদিচ্ছার বাস্তব দৃষ্টান্ত স্থাপন করবেন, আমরা এই প্রত্যাশা করি।
ড. জামান একই সাথে দুদক আইন ২০০৪-এর ৭ ধারায় কমিশনারদের নিয়োগের জন্য বাছাই কমিটির কার্য-পরিধি সুনির্দিষ্ট না থাকায় অনতিবিলম্বে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ ও অংশীজনের সম্পৃক্ততা নিশ্চিত করে এবং এ ক্ষেত্রে আন্তর্জাতিক অভিজ্ঞতার আলোকে ধারাটি সংশোধনের মাধ্যমে বাছাই কমিটির কার্য-পরিধি ও প্রক্রিয়া স্পষ্টীকরণের আহ্বান জানান। তিনি বলেন, দলীয় রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে, স্বজনপ্রীতি এবং ভয়-ভীতির উর্ধ্বে উঠে দুদক তার আইনানুগ নির্ধারিত ভূমিকা পালনে সফল ও কার্যকর হলে জনগণের প্রত্যাশা পূরণ হবে ও দুদকের প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পাবে। তবে এজন্য দুদকের যেমন সক্রিয় ভূমিকা অত্যাবশ্যক, তেমনি তার জন্য উপযোগী পরিবেশ সৃষ্টি করাও সরকারের দায়িত্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদকে নিরপেক্ষ প্রক্রিয়ায় নতুন চেয়ারম্যান নিয়োগের আহ্বান টিআইবির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ