Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদায়ী অর্থবছর পোশাক রপ্তানি আয়ের প্রবৃদ্ধিতে ধস

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের পণ্য রপ্তানি আয়ের ৮০ শতাংশের বেশি তৈরি পোশাক খাত থেকে আসে। সদ্য বিদায়ী ২০১৬-১৭ অর্থবছরে পণ্যটি রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র শূন্য দশমিক ২০ শতাংশ। গত ১৫ বছরের মধ্যে পোশাক রপ্তানি আয়ে এটিই সবচেয়ে কম প্রবৃদ্ধি। ২০১৫-১৬ অর্থবছরে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ১৪ শতাংশ।
সোমবার রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই প্রতিবেদনের তথ্য তুলে ধরেন ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য। ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৭০০ কোটি ডলার। এছাড়া জুলাই মাসে ইপিবির প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
গত অর্থবছরে (২০১৬-১৭) রপ্তানি আয় হয়েছে প্রায় ২ লাখ ৮২ হাজার ৯৭০ কোটি টাকা, অর্থাৎ ৩ হাজার ৪৮৩ কোটি ৫০ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২১৭ কোটি ডলার কম। অবশ্য আগের অর্থবছরের তুলনায় ৫৮ কোটি ডলার বেশি। গত অর্থবছরে রপ্তানি থেকে আয় হয়েছে ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ডলার। রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ৬৯ শতাংশ।
বিদায়ী অর্থবছরে ২ হাজার ৮১৫ কোটি মার্কিন ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। তার আগের ২০১৫-১৬ অর্থবছর ২ হাজার ৮০৯ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। ২০১৫-১৬ অর্থবছরে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ১৪ শতাংশ। বিদায়ী অর্থবছরে ১ হাজার ৪৩৯ কোটি ডলারের ওভেন পোশাক ও ১ হাজার ৩৭৫ কোটি ডলারের নিট পোশাক রপ্তানি হয়েছে। আগের অর্থবছরের তুলনায় নিট পোশাক রপ্তানি ৩ শতাংশ বাড়লেও ওভেন পোশাক রপ্তানি ২ দশমিক ৩৫ শতাংশ কমেছে।
এ বছরে চামড়া ও চামড়াজাত পণ্যে রপ্তানি আয় হয়েছে ১২৩ কোটি ৪০ লাখ ডলার, আগের অর্থবছরের তুলনায় রপ্তানি বেড়েছে ৬ দশমিক ২৯ শতাংশ। চামড়াবিহীন জুতায় রপ্তানি আয় এসেছে ২৪ কোটি ডলার, প্রবৃদ্ধি ৯ দশমিক ৯০ শতাংশ। হোম টেক্সটাইল খাতে আগের অর্থবছরের চেয়ে রপ্তানি বেড়েছে ৬ দশমিক ১৬ শতাংশ। এক বছরের ব্যবধানে রপ্তানি আয় বাড়ার তালিকায় রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, রাবার, প্লাস্টিক পণ্য, ক্যামিকেল পণ্য ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ