Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এডিপি বাস্তবায়নে মাইলফলক -পরিকলল্পনামন্ত্রী

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পরিকলল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দাবি করেছেন, গত জুন মাসে সমাপ্ত হওয়ায় ২০১৬-১৭ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে মাইলফলক ছুঁয়েছে।
এ অর্থবছরে এডিপির আওতায় খরচ হয়েছে মোট ১ লাখ ৬ হাজার ৮২০ কোটি টাকা। এর আগের ২০১৫-১৬ অর্থবছরে ব্যয় হয়েছিল ৮৭ হাজার ৬৭ কোটি টাকা। সে তুলনায় গত অর্থবছরে অনেক বেশি অর্থ ব্যয় হয়েছে। সোমবার বিকেল সাড়ে তিনটায় তার অফিস কক্ষে এক বিশেষ সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি। মন্ত্রী বলেন, বলা চলে এটি একটি মাইলফলক। সোমবার বিভিন্ন গণমাধ্যমে ৮৯ দশমিক ৩৪ শতাংশ এডিপি বাস্তবায়নের খবর প্রকাশ হয়েছে। এটি ভুল হয়নি। তবে চূড়ান্ত প্রতিবেদন মঙ্গলবার একনেকে প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপনের পর গণমাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।
শতাংশের দিক থেকে কম হওয়ার কারণ প্রসঙ্গে তিনি বলেন, প্রত্যেক বছর এডিপি সংশোধন করে বরাদ্দ কমানো হলেও গত অর্থবছর সেটি করা হয়নি। সেটি করলে হয়ত ৯৯ শতাংশ সংশোধিত এডিপির বাস্তবায়ন হতো। সংশোধিত এডিপি আর হবে না। অর্থবছরের প্রথম দিকে ইট পাওয়া যায় না, বৃষ্টি থাকে ফলে এডিপি বাস্তবায়ন কম হয়। তাছাড় শেষের দিকে এসে ঠিকাদারদের বিল দেওয়া হয় বলেই এতো বাস্তবায়ন মনে হয়। আসলে কাজ হয়ে যায় আগেই।
তিনি বলেন, হলি আর্টিজানে জঙ্গি হামলার কারণে পদ্মা সেতুসহ সব মেগাপ্রকল্প থেকেই বিদেশিরা চলে গিয়েছিল। বড় বড় প্রকল্পে কাজ পিছিয়ে গিয়েছিল। তবে পরবর্তীতে আমি জাপান সফর করেছিলাম। শেষ পর্যন্ত অর্থমন্ত্রীর জাপান সফরের মধ্য দিয়ে তাদের সব ধরনের শর্ত মেনে নেওয়া হলে তারা ফিরে আসে। এখন ১৬ আনা বিদেশীয় প্রকল্পে কাজ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকলল্পনামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ