Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা রুখতে আবারও তৎপর হাওয়াই অঙ্গরাজ্য

| প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিমবিরোধী ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে শুরু থেকেই তৎপর হাওয়াই অঙ্গরাজ্য। বিচারিক প্রক্রিয়ায় ব্যর্থ হয়ে এবার তারা বিচারপতির কাছে আবেদনের মধ্য দিয়ে অঙ্গরাজ্যের মুসলিমদের একাংশের সুরক্ষা নিশ্চিতের চেষ্টা করছেন।
স¤প্রতি সুপ্রিম কোর্টের এক আদেশে মার্কিন নাগরিকের সঙ্গে আত্মীয়তার সূত্রে সম্পর্কহীনদের (প্রমাণসাপেক্ষ সম্পর্ক) যুক্তরাষ্ট্র ভ্রমণের সুযোগ নিষিদ্ধ করা হয়। তবে ট্রাম্পের নির্দেশে ছয় মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে ইচ্ছুক মার্কিন নাগরিকদের দাদা-দাদী, নানা-নানী এবং পরিবারের অন্য সদস্যদের নিষেধাজ্ঞা বহাল রাখেন ট্রাম্প। এই সিদ্ধান্তটি চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের রুল ব্যাখ্যা করতে হোনোলুলুর বিচারপতির কাছে আবেদন জানায় হাওয়াই কর্তৃপক্ষ। তবে, সুপ্রিম কোর্টের নাইনথ ইউএস সার্কিট কোর্ট অব আপিলস বিভাগ রুল জারি করে জানায় সুপ্রিমকোর্টের মতামত ব্যাখ্যা করার এখতিয়ার নিম্ন আদালতের নেই। এরপরই আইনি পথ ছেড়ে মানবিক আবেদনের পথ নেয় হাওয়াই।
ব্রিটিশ সংবাদমাধ্যম জানায়, দাদা-দাদী, নানা-নানী এবং পরিবারের অন্য সদস্যদের যুক্তরাষ্ট্র ভ্রমণের নিষেধাজ্ঞা স্থগিত করতে হোনোলুলুর বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন হাওয়াইয়ের অ্যাটর্নি জেনারেল। গত শুক্রবার সন্ধ্যার দিকে এ আবেদন জানানো হয়।
ছয় মুসলিম দেশের নাগরিকদের ভ্রমণের ওপর ট্রাম্প আরোপিত নিষেধাজ্ঞা সীমিতভাবে চালিয়ে যাওয়ার সুযোগ দিয়ে গত মাসে আদেশ দেয় সুপ্রিম কোর্ট। বলা হয়, মার্কিন নাগরিকের সঙ্গে ‘প্রমাণসাপেক্ষ সম্পর্ক’ নেই এমন কেউ যুক্তরাষ্ট্র ভ্রমণের জন্য আবেদন করতে পারবে না। ট্রাম্প প্রশাসন তখন সিদ্ধান্ত নেয়, দম্পতি, মা-বাবা, সন্তান, বাগদত্তা এবং ভাই-বোনদেরকে নিষেধাজ্ঞার বাইরে রাখার। তবে ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান সিরিয়া ও ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রে আসতে ইচ্ছুক দাদা-দাদী, নানা-নানী এবং পরিবারের অন্য সদস্যদের নিষেধাজ্ঞা জারি থাকে। ট্রাম্পের দাবি, সন্ত্রাসী হামলা ঠেকাতে এ ধরনের পদক্ষেপ জরুরি।
গত শুক্রবার নাইনথ সার্কিট কোর্ট জানায়, সরকার যদি সুপ্রিমকোর্টের রুল যথাযথভাবে না মেনে নিষেধাজ্ঞা কার্যকর করে তবে ভবিষ্যতে ট্রাম্পের নীতিমালার বিরুদ্ধে আদালতগুলো স্থগিতাদেশ দিতে পারবে। নাইনথ সার্কিট কোর্টের ওই রুল জারির কয়েক ঘণ্টার মাথায় হাওয়াইয়ের আদালত হোনোলুলু ফেডারেল কোর্টে স্থগিতাদেশ চায়। হাওয়াই কর্তৃপক্ষের দাবি ট্রাম্পের নির্দেশনার কারণে পুনর্বাসন সংস্থাগুলোর পাশাপাশি খোদ অঙ্গরাজ্যগুলোও শরণার্থীদের সহযোগিতা দিতে পারবে না।
শুরু থেকেই হাওয়াই অঙ্গরাজ্য ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার বিরুদ্ধে সরব অবস্থান নেয়। আরোপিত নিষেধাজ্ঞা আদালতের রায়ে স্থগিত হয়ে যাওয়ার পর নিষেধাজ্ঞা সংশোধন করে ৬ মার্চ ডোনাল্ড ট্রাম্প নতুন নিষেধাজ্ঞা জারি করেন। নতুন নিষেধাজ্ঞায় আগের তালিকায় থাকা ইরাককে বাদ দেওয়া হয়। সেই নিষেধাজ্ঞাও আইনি চ্যালেঞ্জে পড়ে। ম্যারিল্যান্ড এবং হাওয়াই অঙ্গরাজ্যের আদালত এ নিয়ে প্রশ্ন তোলে। এই নিষেধাজ্ঞা বৈষম্যমূলক জানিয়ে ট্রাম্পের আদেশের উপর স্থগিতাদেশ দেন ফেডারেল বিচারক। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংশোধিত মুসলিম নিষেধাজ্ঞা কার্যকরের কয়েকঘণ্টা আগেই হাওয়াই অঙ্গরাজ্যের এক ফেডারেল বিচারক ট্রাম্পের এই নির্বাহী আদেশকে আটকে দেন। পরে সান ফ্রান্সিসকোর আপিল আদালত রায়টির কিছু অংশ বহাল রাখেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ