Inqilab Logo

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪, ০৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬ হিজরী

সিনেমাতে ধর্ম অবমাননায় ক্ষুব্ধ হচ্ছে তৌহিদী জনতা

| প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারত বাংলাদেশর যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র বস ২ গত ২৫ জুন বাংলাদেশে মুক্তি পাওয়ায় ক্ষুদ্ধ হচ্ছেন তৌহিদী জনতা। এ বিষয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।
পশ্চিমবঙ্গের বাবা যাদপ পরিচালিত এই চলচিত্রে অশ্লীল পোশাক পড়ে অশ্লীল নাচে ‘আল্লাহ মেহেরবান’ আইটেম গানটি মেনে নিতে পারেনি এদেশের ধর্মপ্রাণ আপামর জনসাধারণ। সিনেমা হলের দর্শকগণও সিনেমাটি দেখে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ক্ষোভ প্রকাশ করে আপত্তি তুলছেন আল্লাহ মেহেরবান গানটি নিয়ে। এছাড়াও অধিক সমালোচিত হচ্ছে চলচিত্রে উম্মুল মু’মিনীন হযরত আয়িশা সিদ্দিকার রাদিয়াল্লাহু আনহার নাম বিকৃত করার কারণে।
সালেহীন দরবার এবং ইসলামী আন্দোলন ইতিমধ্যে পৃথক পৃথক বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, মুসলমানদের শরীরে প্রাণ থাকতে কখনোই উম্মুল মু’মিনীনের শানে বিন্দুমাত্র অবমাননা সহ্য করা যায় না। চলচ্চিত্রটি পরিচালনা করেছে জাজ মাল্টিমিডিয়ার আব্দুল আযীয। চলচ্চিত্রটিতে হযরত আয়িশা সিদ্দিকার (রা.) নাম বিকৃত করে “আয়েষা” নামে নর্তকীর চরিত্রে আপত্তিকরভাবে অভিনয় করায় অভিনেত্রী নুসরাত ফড়িয়া এবং পরিচালককে সর্বোচ্চ শাস্তির দাবি করা হয়েছে। এবং এই বিতর্কীত চলচ্চিত্র প্রদর্শনের জন্য তথ্যমন্ত্রী ভূমিকা রাখায় তথ্যমন্ত্রীকেও আইনের আওতায় আনার জন্য সালেহীন দরবার এবং ইসলামী আন্দোলনসহ অগণিত সামাজিক যোগাযোগ ব্যবহার কারীর পক্ষ থেকে জোর দাবি জানানো হয়েছে।
বিবৃতিতে তারা প্রত্যেক ঈমানদার মুসলমান, ইসলামী নেতৃবৃন্দ এবং উলামায়ে কিরামগণকে এ বিষয়ে সোচ্চার হওয়ার জোর আহŸান জানিয়েছেন। প্রতিবাদে বলা হয় “উম্মুল মু’মিনীন হযরত আয়িশা সিদ্দিকা (রা.) শানে অবমাননার প্রতিবাদে কোন ঈমানদার মুসলমান যদি এর বিরুদ্ধে সোচ্চার না হয় তবে সে ঈমানদার থাকবেনা, পরকালে নূর নবীজি উনার শুপারিশ জুটবে না।
প্রতিবাদে “উম্মুল মু’মিনীন হযরত আয়িশা সিদ্দিকা (রা.) সীরাত গ্রন্থের উদ্ধৃতি দিয়ে প্রচার মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বলা হয়েছে, এক ব্যক্তি হযরত উম্মুল মু’মিনীন হযরত আয়িশা সিদ্দিকা (রা.) শানে অবমাননা করার ঘটনা দেখেও কোন প্রতিবাদ না করে নিশ্চুপ ছিলো। পরবর্তীতে হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তাকে স্বপ্নে এ বিষয়ে জবাবদিহি চাইলে সেই ব্যাক্তি মিথ্যা বলেছিলো যে, তার নাকি প্রতিবাদ করার ক্ষমতা ছিলো না। তখন হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বলেন যে তুমি অন্ধ হয়ে উঠবে। সত্যিই পরদিন সে অন্ধ হয়ে উঠে। তাই বর্তমানেও যদি কেউ এই জঘন্য অবমাননার প্রতিবাদ না করে তবে তাকেও দুনিয়া আখিরাতে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। এছাড়া সচেতন মহল ও বিভিন্ন প্রচার মাধ্যম ও সামাজিক যোগাযোগে এই বহুল সমালোচিত বস ২ সিনেমাটি বাংলাদেশে নিষিদ্ধ করার জোর দাবি উঠেছে দর্শক ও সচেতন মহল থেকে।



 

Show all comments
  • ৮ সেপ্টেম্বর, ২০১৭, ৩:২৯ পিএম says : 0
    মুসলমান এখন কত দলে বিভক্ত? হক আর বাতিলের পার্থক্য কি পাওয়া য়ায়?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম

১১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ