Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা দিবেন খালেদা জিয়া -এডভোকেট জয়নুল আবেদীন

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১২ সালের বিচারপতি এ বি এম খায়রুল হকের জাজমেন্টের দোহাই দিয়ে আওয়ামী লীগ সংবিধানকে তাদের মত করে রেখেছেন। যার ফলে তারা মনে করেন যে, এই বাইবেলের বাহিরে আমরা যাবো না। কিন্তু আসলে যে, এখানেও অনেক কিছু আছে যে কথা আমি হয়তো আপনাদের এখন বলবো না। এর সূত্রটা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াই জনগণের সামনে তুলে ধরবেন বলে জানালেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। গতকাল মঙ্গলবার ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ‘আজকের বাংলাদেশ’ অনুষ্ঠানে এসব কথা বলেন।
তিনি বলেন, আওয়ামী লীগ সবসময় একটা কথা বলে যে, সংবিধান মোতাবেক নির্বাচন হবে এবং বর্তমান প্রধানন্ত্রীর অধীনেই নির্বাচন হবে। কারণ তারা মনে করেন যে, এটা সংবিধানে বলা আছে। কিন্তু আমিতো সংবিধানের কোথাও দেখি না যে, এই প্রধানমন্ত্রীই নির্বাচন পরিচালনা করবে। এই সময় তিনি বলেন, সংবিধানে জনগণের ভোটের কি অধিকার আছে সেটা কিন্তু সংবিধানে বলা আছে। কিন্তু জনগণের ভোটের অধিকার প্রয়োগের জন্য যে যে বিষয়গুলো করার দরকার সেই বিষয়গুলো তারা সংবিধান মোতাবেক করবেন কিনা সেটা আর তারা বলেন না। তাই আমরা এবার সংবিধান মোতাবেক কি কি করা যায় সেই রূপরেখাটাই দিব।
অ্যাডভোকেট জয়নুল আবেদিন বলেন, তারা যে সংবিধান, সংবিধান বলে যাচ্ছে সেই সংবিধানের আওতায়ই সহায়ক সরকার কিভাবে নির্বাচনকালীন সহায়ক সরকার হয় সেটা আমরা জনগণের সামনে তুলে ধরবো। তিনি বলেন, সংবিধানের আলোকেই নির্বাচনকালীন সহায়ক সরকার হবে। যদিও আওয়ামী লীগ ২০১২ সালের সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের জাজমেন্টের দোহাই দিয়ে সংবিধানে এমন এক সংশোধন করে রেখেছে যেখানে দেশের মধ্যে একটা বিশৃঙ্খলা তৈরি হয়ে আছে। তিনি বলেন, তার পরেও গ্রামগঞ্জের মানুষ কিন্তু আওয়ামী লীগের ওপর দিয়ে মুখ ফিরিয়ে নিয়েছেন সেটা কিন্তু কয়েকদিন আগে সংসদে বসে তাদেরই একজন সংসদ সদস্য কিন্তু ওপেন বলেছেন যে, দেশের ৯০ শতাংশ মানুষ এখন সরকার থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। এমনকি তিনি এমতাবস্থায় সরকারকে সতর্ক হওয়া দরকারও বলেছেন।
এই আইনজীবী নেতা বলেন, বাংলাদেশে এখন সবচেয়ে বড় রাজনৈতিক দল হচ্ছে বিএনপি। আওয়ামী লীগ আমাদের এত মামলা মোকদ্দমা দিচ্ছেন তার পরেও যদি কোনো রকমের একটি সমাবেশ করতে দেয়া হয় তখনই দেখা যায় যে, লাখ লাখ মানুষের সমাবেশ ঘটে। বাংলাদেশের মানুষ বিএনপিকে এখনও ভালবাসে। কারণ বিএনপির আমলে তারা বেশি সুখে থাকেন।



 

Show all comments
  • আরাফাত ৫ জুলাই, ২০১৭, ৭:৫১ এএম says : 0
    নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা দিয়ে বসে থাকলে চলবে না, সেটা গ্রহণে সরকারকে বাধ্য করতে হবে।
    Total Reply(0) Reply
  • Sadia ৫ জুলাই, ২০১৭, ৭:৫২ এএম says : 0
    We are waiting to see that .......................
    Total Reply(0) Reply
  • ৫ জুলাই, ২০১৭, ৮:৪৯ এএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • saif ৫ জুলাই, ২০১৭, ১০:১২ এএম says : 0
    ........................................................ আল্লাহ দেশকে এবং দেশের সকল মানুষকে হেফাজত করুন এবং জ্ঞ্যান দান করুন।
    Total Reply(0) Reply
  • এনামুল হক শান্ত তালুকদার ৫ জুলাই, ২০১৭, ১১:২৬ এএম says : 0
    আমরা দেশ ও জাতির জন্য একটি নিরপেক্ষ নির্বাচন চাই।
    Total Reply(0) Reply
  • Mahbub ৫ জুলাই, ২০১৭, ১:৫৫ পিএম says : 0
    Lab nai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ