Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রীর বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত-মির্জা ফখরুল

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের পুনর্নির্বাচিত হওয়া নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যকে ‘রাজনৈতিক শিষ্টাচার’ বহির্ভূত বলেছে বিএনপি
গতকাল মঙ্গলবার সকালে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দলের শোভাযাত্রা-পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতি ইঙ্গিত করে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
তিনি বলেন, এদেশের ইতিহাস যদি আমরা দেখি, দেখা যাবে যারা গণতান্ত্রিক আন্দোলন করেন, প্রত্যেকের গণতান্ত্রিক নেতানেত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে এবং তারা আসামি হয়েছেন। আজকের সেই গণতন্ত্রের নেতা, জনগণের নেতা দেশনেত্রী খালেদা জিয়াকে কটাক্ষ করে অথবা আমাদের তরুণ নেতা তারেক রহমানকে কটাক্ষ করে যে কথাগুলো বলা হয়েছে,  একথা কখনোই কোনো রাজনৈতিক শিষ্টাচারের মধ্যে পড়ে না। গণতন্ত্রের পক্ষে সেটা যায় না। আমরা এ ধরনের বক্তব্যের নিন্দা জানাই, প্রতিবাদ জানাচ্ছি।
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে গত সোমবার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপির কাউন্সিলকে ‘নাটক’ আখ্যায়িত করে বলেন, কাকে নির্বাচিত করল? দুজনই আসামি, একজন এতিমের টাকা চুরি করার মামলার আসামি, আরেকজন তো ২১ আগস্ট মামলার পলাতক আসামি, তার নাম ইন্টারপোলে ওয়ান্টেড তালিকায় আছে। তাহলে এই দল আর কী দেবে?
খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির পাঁচটি মামলা বিচারাধীন। তারেক রহমান চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছেন। তার বিরুদ্ধে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাসহ কয়েকটি মামলার হুলিয়া নিয়ে তিনি যুক্তরাজ্যে রয়েছেন।
গত রোববার দলের গঠিত নির্বাচন কমিশনের চেয়ারম্যান ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে অন্য কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারপার্সন ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন খালেদা জিয়া ও তারেক রহমান। ২০০৯ সালের কাউন্সিলেও তারা একই পদে পুনর্নির্বাচিত হয়েছিলেন।
নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশের পর এই শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি কাকরাইলের নাইটেঙ্গেল রেস্তোরাঁর মোড়ে ঘুরে আবার কার্যালয়ের কাছে এসে শেষ হয়।
সংক্ষিপ্ত বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বাংলাদেশ এক কঠিন সময়ের মধ্য দিয়ে চলছে। যেদেশে গণতন্ত্র থাকে না, সেদেশে কারোই অধিকার প্রতিষ্ঠিত হয় না। আজকে নারীদের এখানে কোনো নিরাপত্তা নেই, মর্যাদা নেই, তাদের অধিকারকে ক্ষুণœ করা হচ্ছে। গত এক বছরের মধ্যে এদেশে যে নারী নির্যাতন হয়েছে, শিশুহত্যা হয়েছে, তা অতীতের সমস্ত রেকর্ডকে ছাড়িয়ে জাতিকে একটা উদ্বেগের মধ্যে ফেলেছে। এর প্রধান কারণ এদেশের সরকার একটি অগণতান্ত্রিক সরকার, জনগণের ভোটে নির্বাচিত নয়। সেই কারণে আজ নারী ও শিশুদের ওপর নির্যাতন হচ্ছে।
প্রেসিডেন্ট জিয়াউর রহমান নারীদের মর্যাদা দিতে প্রথম মহিলা ও শিশু মন্ত্রণালয় গঠন করেছেন বলে উল্লেখ করে তিনি বলেন, পরবর্তীকালে আমাদের গণতন্ত্রের আপসহীন নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া নারীদের ক্ষমতায়নের জন্য, তাদের শিক্ষিত করে তোলার জন্যে শিক্ষা ব্যবস্থায় বিশেষ করে মেয়েদের শিক্ষায় এক বৈপ্লবিবক সূচনা করেছিলেন। তারই ধারাবাহিকতায় এই দেশে মেয়েরা লেখাপড়ার দিকে ঝুঁকেছে, সর্বক্ষেত্রে তারা আজকে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। নিজেদের গুণে তারা তাদের অধিকার ফিরে পাওয়ার চেষ্টা করছে।
তিনি বলেন, আজকে আন্তর্জাতিক নারী দিবসে আমরা নারীদের শুভেচ্ছা জানাচ্ছি। আমরা তাদের পাশে আছি। একই সঙ্গে আমরা প্রত্যাশা করব, বাংলাদেশে সমস্ত নারী সমাজ গণতন্ত্রের দাবিতে সোচ্চার হবে। ক্ষমতাসীন দলের নেতানেত্রীদের বক্তব্যের সমালোচনা করেন মির্জা ফখরুল।
তিনি অভিযোগ করেন, আজকে সরকারি দলের নেতানেত্রীরা যে ভাষায় কথা বলছেন, তা রাজনৈতিক শিষ্টাচারবিবর্জিত। এর মধ্যে সত্যের কোনো সম্পর্ক নেই।
সংগঠনের সভানেত্রী নুরী আরা সাফার সভাপতিত্বে সমাবেশে বিএনপি ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন।
 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত-মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ