Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬ প্রকল্পে জাইকার ১৩ হাজার কোটি টাকার ঋণ

| প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : সম্ভাবনাময় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করার অংশ হিসেবে জাপান বাংলাদেশকে ছয় প্রকল্পে ১ দশমিক ৫৯ বিলিয়ন ডলার সহজ শর্তে ঋণ দিচ্ছে জাপান। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩ হাজার  কোটি টাকা। গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় দুঃখজনক হত্যাকান্ডের এক বছরপূর্তির ঠিক দুদিন আগে অর্থাৎ গত ২৯ জুন বাংলাদেশ সরকারের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে বলে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে ইআরডির সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, জাপান আমাদের দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী  দেশ। তাদের অর্থায়নে দেশে অনেকগুলো বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।
তিনি বলেন, গত বছর গুলশানের হলি আর্টিজানের দুঃখজনক হত্যাকান্ডের পর জাপান বাংলাদেশ  থেকে তাদের সহযোগিতার হাত গুটিয়ে নিতে পারেন বলে অনেকেই আশঙ্কা করেছিলেন। জাপানের সঙ্গে নতুন এ ঋণ চুক্তি অত্যন্ত গুরুত্ব বহন করে।
জাইকার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৬ কোটি মানুষ অধ্যুষিত বাংলাদেশ বিশ্বের ঘনবসতি  দেশগুলোর মধ্যে অন্যতম (বিশ্ব র‌্যাংকিংয়ে অষ্টম)। প্রতি বছর দেশটি গড়ে ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রয়েছে। বিশেষ করে সেলাই ও তৈরি পোশাক শিল্পে প্রভূত উন্নতি সাধন করেছে। সস্তা শ্রম ও প্রচুর জনশক্তির কারণে বিদেশি বিভিন্ন কোম্পানির মত জাপানি প্রতিষ্ঠানগুলোও বাংলাদেশের প্রতি আকৃষ্ট হচ্ছে। সেই সঙ্গে বড় বাজার বাংলাদেশকে আগামী দিনের একটি সম্ভাবনাময় শিল্প কেন্দ্র ও বিনিয়োগ গন্তব্যে পরিণত করেছে।
ঋণ দেওয়া প্রকল্পগুলো হচ্ছে- ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর স¤প্রসারণ প্রকল্পে ৬ কোটি ৮৩ লাখ ডলার। কাঁচপুর, মেঘনা, গোমতী দ্বিতীয় সেতু নির্মাণ ও বর্তমান সেতু সংস্কার প্রকল্প ৪ কোটি ৬৯ লাখ ডলার। ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প (লাইন ওয়ান) এর জন্য  ৪ কোটি ৯৮ মিলিয়ন ডলার।
এ ছাড়া মহেশখালীর মাতারবাড়িতে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে ৯ কোটি ৫৪ লাখ ডলার। ঢাকায় ভূগর্ভস্থ বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ প্রকল্পে ১ কোটি ৮২ লাখ ডলার এবং ছোট আকারে পানিসম্পদ উন্নয়ন প্রকল্পে ১০ কোটি ৫৫ লাখ ডলার।
গত বছর জুন মাসে জাইকা মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের একটি ফেইজে ৩৩ কোটি ৬৬ লাখ ডলার  দেওয়ার চুক্তি করলেও ১ জুলাই গুলশানে জঙ্গি হামলার পর দরপত্র প্রক্রিয়া স্থগিত করা হয়।
হলি আর্টিজান রেস্তোরাঁয় ওই হামলায় নিহতদের মধ্যে সাতজনই ছিলেন জাপানি নাগরিক, যারা জাইকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জরিপ কাজে ঢাকায় এসেছিলেন। জাইকার সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাতারবাড়ি প্রকল্পের প্রাথমিক ক্রয়ের জন্য চলতি জুলাই মাসেই টেন্ডার প্রক্রিয়া শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকল্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ