Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের স্বাস্থ্যখাতে সহায়তা অব্যাহত রাখবে দিল্লী -ভারতের রাষ্ট্রদূত

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের স্বাস্থ্যখাতে ভারত সহায়তা অব্যাহত রাখবে বলে জানান বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। গতকাল সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এর সাথে সাক্ষাৎ করতে এসে তিনি একথা জানান।
ভারতের রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাস্থ্যখাতের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেন, ভারতের সহায়তায় বাংলাদেশে যে সব প্রকল্প বাস্তবায়নাধীন সেগুলো দ্রুত সম্পন্ন করতে ভারত আগ্রহী। রাষ্ট্রদূত জানান, ভারত বাংলাদেশকে শীঘ্রই ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসাবে প্রদান করবে, যার মধ্যে ২৫০ মিলিয়ন ডলার জামালপুর, পটুয়াখালী, গাজীপুর, পাবনা, কক্সবাজার, যশোর ও নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়ে ব্যবহার করা যাবে। স্বাস্থ্যমন্ত্রী ভারতকে বাংলাদেশের একজন পরীক্ষিত বন্ধু হিসাবে উল্লেখ করে বলেন, স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে এ যাবত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভারতের অবদান এদেশের জনগণ কৃতজ্ঞতার সাথে স্মরণ করে। তিনি এসময় ভারতের বর্তমান সরকারের সময়ে ছিটমহল চুক্তিসহ বাংলাদেশের সাথে অতীতের অনিস্পত্তিকৃত কয়েকটি চুক্তি স্বাক্ষরের জন্য সেদেশের সরকারকে ধন্যবাদ জানান। মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশ এখন স্বাস্থ্যখাতের উন্নয়নে ভারতের কাছে অতীতের চাইতেও বেশি সহায়তা আশা করে। তিনি চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণসহ স্বাস্থ্যখাতে সহায়তা বাড়ানোর জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান। এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী সচিবালয়ে বাংলাদেশ কান্ট্রি কো-অর্ডিনেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিসিসিএস) এর সভায় সভাপতিত্ব করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের স্বাস্থ্যখাতে সহায়তা অব্যাহত রাখবে দিল্লী -ভারতের রাষ্ট্রদূত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ