Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্ত্রাস নির্মূলে রিয়াদের পাশে থাকবে ঢাকা

কয়েক ঘণ্টার যাত্রাবিরতিতে ঢাকায় সউদী পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৮ এএম, ৯ মার্চ, ২০১৬

কূটনৈতিক সংবাদদাতা
কয়েক ঘন্টার সংক্ষিপ্ত সফরে দিল্লী থেকে ঢাকা আসা সউদী পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমদ আল জুবেইর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়। গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় গণভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী সউদী পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, সন্ত্রাস নির্মূলে রিয়াদ যে উদ্যোগ নিয়েছে তাতে ঢাকা সহযোগিতা করবে। সন্ত্রাসের বিরুদ্ধে তার বাংলাদেশ ‘জিরো টলারেন্স নীতিতে’ আছে বলেও জানান শেখ হাসিনা
শেখ হাসিনা বলেন, ধর্মের নামে কিছু লোক ইসলামের বদনাম করছে, সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছে যেটা মুসলিম উম্মাহর ক্ষতি করছে। অথচ ইসলাম শান্তির ধর্ম। এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশে সউদী বিনিয়োগ আরও বাড়ানোর প্রত্যাশা করেন। দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির আশা প্রকাশ করেন তিনি। এসময় মাদরাসা শিক্ষাকে আধুনিকায়ণ করার কথাও বলেন প্রধানমন্ত্রী।
সাক্ষাতে সউদী পররাষ্ট্রমন্ত্রী আদেল জুবেইর বলেন, ইসলাম ভালোবাসা, শান্তি ও ক্ষমার শিক্ষা দেয়। অথচ সন্ত্রাসীরা ইসলামের মূল্যবোধকে অবজ্ঞা করছে। সন্ত্রাসীদের বিরুদ্ধে, চরমপন্থার বিরুদ্ধে সব শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি মিডিয়ার অংশগ্রহণ জরুরি বলেও জানান। এ সময় আদেল বিন আহমদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতিরও প্রশংসা করেন।
এর আগে বিমানবন্দরে নেমে সাংবাদিকদের সাথে আলাপকালে সউদী পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমদ আল জুবেইর বলেন, বাংলাদেশের মতো একটি ভ্রাতৃপ্রতীম মুসলিম দেশে আসতে পেরে আমি সম্মানিত বোধ করছি। অনেক বছর পর সউদী কোনো পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এসেছে। তবে আমি প্রতিশ্রুতি দিতে পারি পরবর্তী সফর খুব বেশি দেরি হবে না। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সাথে ফলপ্রসূ একটি আলোচনার প্রত্যাশা করছি। দুই দেশের ঐতিহাসিক বন্ধন আরো সুদৃঢ় করার উপায় নিয়ে তার সাথে কথা হবে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে এ বছর রিয়াদ ও জাকার্তায় দুইবার বৈঠক হয়েছে।  
তিনি আরো বলেন, বাংলাদেশের সঙ্গে তার দেশের বর্তমান বন্ধুত্ব ও সহযোগিতামূলক সম্পর্ক ঐতিহাসিক। এই সম্পর্ক কীভাবে আরও শক্তিশালী করা যায় সে নিয়ে কাজ করতে হবে। ভারতে এক দিনের সফর শেষে ঢাকায় কয়েক ঘণ্টার যাত্রাবিরতিতে। সউদী সরকারের একটি বিশেষ জেট বিমানে গতকাল সন্ধ্যা ৫টা ৫৫ মিনিটে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এসময় তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ঢাকাস্থ সউদী আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচ এম আল-মুতাইরিসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও সউদী দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  
বিমানবন্দরে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সউদী পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই দেশের উদ্বেগের বিষয়ে আলোচনা হবে। বিশেষত সম্প্রতি গঠিত সন্ত্রাসবিরোধী জোটসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা হবে এ সফরে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আদেল আল-জুবেইর বিমানবন্দর থেকে সরাসরি গণভবনে যান। সেখানে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তাঁর সম্মানে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর দেয়া নৈশভোজ সভায় যোগ দেন।
জাকার্তায় অনুষ্ঠিত ৫ম এক্সট্রা-অর্ডিনারি ওআইসি সম্মেলন শেষে দেশে ফেরার পথে ঢাকায় এ যাত্রাবিরতি করলেন সউদী পররাষ্ট্রমন্ত্রী। গত রোববার (৬ মার্চ) জাকার্তায় অনুষ্ঠিত ওআইসির ওই বিশেষ সম্মেলনের ফাঁকে সউদী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। গত জানুয়ারি মাসেও রিয়াদে দ্বিপক্ষীয় বৈঠক করেন তারা। সে সময়ই তিনি সউদী পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান।
উল্লেখ্য, ১৯৮৩ সালের পর এই প্রথম কোন সউদী পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ এলেন। তার ঢাকায় যাত্রাবিরতির সূচি থাকায় গত সোমবার রাতেই জরুরি ভিত্তিতে জাকার্তা থেকে ঢাকা ফেরেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। মার্চ থেকে মে’র মধ্যে সুবিধাজনক সময়ে দ্বিপক্ষীয় সফরে সউদী আরব যাবার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।
প্রসঙ্গত, সউদী আরবের সঙ্গে সম্পর্কের বিষয়টি বাংলাদেশ অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। দেশটিতে সবচেয়ে বেশি সংখ্যক (২০ লাখের বেশি) প্রবাসী বাংলাদেশীবাস করেন। গত ডিসেম্বরের মাঝামাঝি ৩৪টি দেশের সমন্বয়ে সউদী নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী জোটে বাংলাদেশের যোগ দেয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। যা সউদী-বাংলাদেশ সম্পর্কে নতুন মাত্রা যোগ করে। ১০ মার্চ ওই জোটের প্রথম বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে সদস্য দেশগুলোর রাষ্ট্র বা সরকারপ্রধানরাও যোগ দিতে পারেন। আসন্ন ওই বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের যোগ দেয়ার বিষয়ে আলোচনা হতে পারে আল জুবেইরের এ সফরে।



 

Show all comments
  • Kasem ৯ মার্চ, ২০১৬, ১:৩৩ পিএম says : 0
    well
    Total Reply(0) Reply
  • ফরিদা খান ৯ মার্চ, ২০১৬, ১:৩৬ পিএম says : 1
    আশা করি সউদীর অর্থায়নে আমাদের মাদ্রাসা শিক্ষা আরো আধুনিকায়ন হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাস নির্মূলে রিয়াদের পাশে থাকবে ঢাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ