Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫ লক্ষাধিক মানুষের ঈদের নামাজের আয়োজন সম্পন্ন

দিনাজপুরে উপমহাদেশের বৃহত্তম ঈদ জামাতের প্রস্তুতি

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম


৩ কোটি টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন মিনার নির্মাণ
দিনাজপুর অফিস : প্রস্তুত হয়েছে দেশের সর্ববৃহৎ মিনার ও ঈদগা মাঠ। দিনাজপুরের প্রধান ঈদের এই জামাতে ৪ থেকে ৫ লক্ষাধিক মুসল্লির রেকর্ড সংখ্যক সমাগমের উদ্যোগ নেয়া হয়েছে। দিনাজপুর শহর, সদর উপজেলার ১০ টি ইউনিয়ন এবং পাশ্ববর্তী বিরল, কাহারোল, বীরগঞ্জ, চিরিরবন্দর এবং বোচাগঞ্জ উপজেলার লক্ষাধিক মুসল্লিকে আনার ব্যাপারে আয়োজন করা হয়েছে ব্যাপক বাস ও ট্রাকের।
দিনাজপুর শহরের ঐতিহাসিক গোর-এ শহীদ বড়ময়দানের পশ্চিম প্রান্তে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নির্মান করা হয়েছে উপমহাদেশের বৃহত্তম দৃষ্টিনন্দন আকর্ষনীয় ঈদগাহ মিনার।  জেলা পরিষদের অর্থায়নে বড়মাঠের পশ্চিম দিকে ৫১৬ ফুট প্রশস্ত মিনারে রয়েছে ৫২টি গম্বুজ, ২টি ঊর্ধ্বমুখী মিনার, ১টি মেহেরাব এবং ২টি গেট। প্রত্যেকটি গম্বুজে বৈদ্যুতিক বাতি সংযোগ দেয়া হয়েছে। মিনার দুটির উচ্চতা ৫০ ফিট, যে মেহেরাবে খতিব বয়ান করবেন সেটির উচ্চতা ৫০ ফুট। ৫২টি গম্বুজ ২০ ফুট উচ্চতায় স্থাপন করা হয়েছে। গেট দুটির উচ্চতা ৩০ ফুট। ২০১৫ সালের ডিসেম্বরে  মিনারের নির্মান কাজ শুরু হয়। গত বছরের ডিসেম্বরে বিশাল মিনার নির্মানের কাজ শেষ করার কথা থাকলেও পরে তা ৬ মাস বর্ধিত করা হয়।
বিভিন্ন মুসলিম দেশের ঈদগাহের দৃশ্য ইন্টারনেটে সার্চ করে স্থানীয় এমপি ইকবালুর রহিম ২০১৫ সালে দেশের বৃহত্তম জামাত শোলাকিয়ার চাইতেও দ্বিগুন মুসল্লির ঈদের জামাত অনুষ্ঠানের জন্য পরিকল্পনা গ্রহণ করেন। তাঁর ব্যক্তিবগ প্রচেষ্টায় এবং পরিকল্পনায় উপমহাদেশের বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠানের লক্ষ্যেই বিশাল দৃষ্টিনন্দন, আকর্ষনীয় ঈদগাহ মিনার নির্মানের উদ্যোগ নেয়া হয়।
জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী জানান, স্থানীয় এমপি ইকবালুর রহিমের ঐকান্তিক প্রচেষ্টা ও নিজস্ব পরিকল্পনায় জেলা পরিষদের ২ কোটি ৬৮ লক্ষ টাকা ব্যয়ে বিশাল এই ঈদগাহ মিনার নির্মান করা হয়েছে। বিস্তৃর্ণ মাঠের জামাতের কারণে প্রায় ৩২ লক্ষ টাকা ব্যয়ে বালু ভরাটের কাজ চলছে। তিনি জানান, ঈদগাহের পেছনে শতবছরের ষ্টেশন ক্লাব ভেঙ্গে ফেলা হবে। এজন্য প্রাথমিক পর্যায়ে ১ কোটি ৯০ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বড়মাঠের দক্ষিণ দিকে জিমন্যাশিয়ামের পাশে ১ দশমিক ৬৭ একর জমিতে ষ্টেশন ক্লাবের নতুন ভবন নির্মান করা হবে। জুলাই মাসে এই কাজের টেন্ডার আহŸান করা হবে বলে তিনি জানান।
পুলিশ সুপার মোঃ হামিদুল আলম জানান, প্রায় ৫ লক্ষাধিক মানুষের ঈদের প্রধান জামাতকে কড়া নিরাপত্তার চাদরে ঢেকে ফেলার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে। র‌্যাবসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার কর্মীরাও নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণে সক্রিয় থাকবেন।
ঈদের জামাত সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে করার লক্ষ্যে ইতোমধ্যে জেলা প্রশাসন ও দিনাজপুর পৌরসভা প্রশাসন পৃথক পৃথক সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। সকাল ৮টা ৩০ মিনিটে জামাত শুরু হবে। দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব শামসুল ইসলাম কাশেমী স্মরনাতিতকালের বৃহত্তম ঈদের জামাতে ইমামতি করবেন।



 

Show all comments
  • ফাহিম ২৪ জুন, ২০১৭, ৩:৪১ এএম says : 0
    হে আল্লাহ এই আয়োজনকে তুমি কবুল করো।
    Total Reply(0) Reply
  • Md Abu Tahar ২৪ জুন, ২০১৭, ১২:১৫ পিএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • harun ur rashid ২৪ জুন, ২০১৭, ৫:২৭ পিএম says : 0
    what is the benefit of expend lot of money. i think it is not permit our religion.
    Total Reply(0) Reply
  • md shamim ২৪ জুন, ২০১৭, ১০:২৩ পিএম says : 0
    কবুল হোক অাল্লাহর বন্দাদের নেয়া এ কাজ া
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ