Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার দুই মামলার পরবর্তী শুনানি ২৯ জুন

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জিয়া চ্যারিটেবল টুাস্ট ও জিয়া অরফানেজ টুাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের জন্য নতুন দিন ঠিক করে দিয়েছেন আদালত। আগামী ২৯ জুন খালেদা জিয়াকে আত্মপক্ষ সমর্থন করতে আদালতে হাজির হতে হবে।
গতকাল বৃহস্পতিবার বকশীবাজারে স্থাপিত অস্থায়ী ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান এই দিন ধার্য করেন। গতকাল এ দুটি মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের জন্য দিন ধার্য ছিল। বেলা ১১টা ৩৫ মিনিটে খালেদা জিয়া আদালতে হাজির হন। তাঁর উপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক হারুন আর রশীদকে জেরা করেন খালেদা জিয়ার আইনজীবীরা। কিন্তু জেরা শেষ না হওয়ায় ফের তাঁকে জেরা করার জন্য নতুন দিন ধার্য করেন আদালত।
গতকাল আদালতের কার্যদিবসের শুরুতে খালেদা জিয়ার আইনজীবী ব্যরিস্টার জমির উদ্দিন সরকার আদালতকে বলেন, আসামিপক্ষের প্রধান আইনজীবী আবদুর রাজ্জাক খান চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাই শুনানির জন্য নতুন তারিখ প্রয়োজন। দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল এ আবেদনের বিরোধিতা করেন।
এ পর্যায়ে জমির উদ্দিন সরকারের উদ্দেশে আদালত বলেন, খালেদা জিয়ার ওকালতনামায় ৪৭৮ জন আইনজীবীর নাম আছে। একজন অসুস্থ থাকলে তাঁর জন্য মামলার শুনানি হবে না, এটা কেমন কথা। তাহলে কি তালিকা দেখানোর জন্য? আদালত বলেন, মামলার তদন্ত কর্মকর্তাকে জেরা করতে গিয়ে গত তিনটি কার্যদিবসে ১৬টি প্রশ্নের মধ্যে মাত্র একটি প্রশ্ন করেছেন আপনারা।
জবাবে আসামিপক্ষের আইনজীবী বলেন, উনি (আবদুর রাজ্জাক) এই মামলায় ৩২ জন সাক্ষীকে জেরা করেছেন। এ সময় দুদকের আইনজীবী কাজল বলেন, প্রতিটি তারিখেই আসামিপক্ষের ইস্যু থাকে। পরে আদালতও আসামিপক্ষকে জেরা করতে বলেন।
পরে আসামি পক্ষের আইনজীবী আমিনুল ইসলাম তদন্ত কর্তাকে একটি প্রশ্ন করে দিনের বিচার ‘মুলতবির’ সুযোগ পান বলে নূরুজ্জামান জানান।
এদিন জিয়া দাতব্য ট্রাস্ট মামলায় তদন্ত কর্মকর্তার জেরার পাশাপাশি খালেদার আত্মপক্ষ শুনানিতে অসমাপ্ত বক্তব্যের দিনও ধার্য ছিল। পাশাপাশি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলায় আত্মপক্ষ শুনানির দিনও নির্ধারিত ছিল। হাইকোর্টে বিচারাধীন থাকার কথা তুলে ধরে এই মামলায়ও সময়ের আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে ২৯ জুন দিন ঠিক করেন।
এর আগে গত বৃহস্পতিবার খালেদা জিয়ার উপস্থিতিতে তদন্ত কর্মকর্তা দুদকের কর্মকর্তাকে জেরা শুরু করে অসুস্থ হয়ে পড়েন আব্দুর রেজাক খান। ওই দিন জেরা অসমাপ্ত রেখেই শুনানি ২২ জুন পর্যন্ত মুলতবি করেন বিচারক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ