Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের আদালতে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৬

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি আদালত প্রাঙ্গণে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। গতকাল পশতু ভাষাভাষী মোহমান্দ নৃগোষ্ঠী অধ্যুষিত এলাকার শবেকদর টাউনে হামলাটি চালানো হয়। টাউনটি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের ১৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।
এ হামলাকে মুমতাজ কাদরির ফাঁসি কার্যকরের প্রতিক্রিয়ায় চালানো প্রতিশোধমূলক হামলা বলে দাবি করেছে পাকিস্তান তালেবানের একটি অংশ।
পাকিস্তানের কঠোর ধর্মাবমাননা (ব্লাসফেমি) আইন সংস্কারের আহ্বান জানানোয় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গভর্নর সালমান তাসিরকে ২০১১ সালে রাজধানী ইসলামাবাদে গুলি করে হত্যা করেন মুমতাজ।
ওই হত্যাকা-ের বিচারে তাসিরের দেহরক্ষী মুমতাজের মৃত্যুদ- হয়। ২৯ ফেব্রুয়ারি ইসলামাবাদের কাছে আদিয়ালা কারাগারে মুমতাজের ফাঁসি কার্যকর করা হয়। পাকিস্তান তালেবানের উপদল জামাত-উল আহরার এক ইমেইলে আদালত প্রাঙ্গণে বোমা হামলায় দায় স্বীকার করেছে।
গোষ্ঠীটির মুখপাত্র এহসানুল্লাহ এহসান ইমেইলে দেওয়া বিবৃতিতে বলেছেন, ‘বিশেষভাবে মুমতাজ কাদরির ফাঁসির প্রতিশোধ হিসেবে হামলাটি চালানো হয়েছে।’
জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা সোহায়িল খালিদ জানান, নিহতদের মধ্যে দুই পুলিশ সদস্য, চার নারী ও দুই শিশু রয়েছেন এবং বিস্ফোরণে আরো প্রায় ৩০ জন আহত হয়েছেন। অপর পুলিশ কর্মকর্তা সায়িদ ওয়াজির জানান, হামলাকারী শবেকদর টাউনের আদালত ভবন লক্ষ্য করে বিস্ফোরণটি ঘটিয়েছে।
‘আত্মঘাতী আদালত প্রাঙ্গণে প্রবেশের চেষ্টা করছিল, পুলিশ তাকে থামানোর সঙ্গে সঙ্গেই সে বিস্ফোরণ ঘটায়,’ -বলেন ওয়াজির। ঘটনাস্থলে বড় ধরনের বিস্ফোরণের বর্ণনা দিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। ঘটনাস্থলে উপস্থিত স্থানীয় পুলিশ কর্মকর্তা গওহর খান বলেন, ‘আমরা এক আইনজীবীর সঙ্গে বসেছিলাম, তখনই দায়রা জজ আদালত প্রাঙ্গণে ব্যাপক ওই বিস্ফোরণটি ঘটে।
‘বিস্ফোরণের পর পরই সেনাবাহিনী ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো ঘটনাস্থল ঘিরে ফেলে। আহতদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।’
পাকিস্তানি টেলিভিশন চ্যানেলগুলোর খবরে দেখানো ফুটেজে ব্যাপক ক্ষয়ক্ষতি ও অন্তত দুইটি গাড়ির ধ্বংসাবশেষ দেখা গেছে। সাম্প্রতিক দিনগুলোতে মোহমান্দ নৃগোষ্ঠী অধ্যুষিত এলাকার বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। গত ১ মার্চ রাস্তায় পুতে রাখা দূরনিয়ন্ত্রিত বোমার বিস্ফোরণে গাড়িতে থাকা পেশোয়ার যুক্তরাষ্ট্র কন্স্যুলেটের দুই পাকিস্তানি কর্মী নিহত হন। সূত্র রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের আদালতে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ