Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মীর কাশেম আলীর আপিলের রায় আজ

প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতের কর্মপরিষদ সদস্য মীর কাশেম আলীর আপিল মামলা রায় আজ (মঙ্গলবার)। রায়ের জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায় গতকাল এক নম্বরে মামলাটি এসেছে। গতকাল বিকেলে এ কার্যতালিকা প্রকাশিত হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেবেন।
বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান। ট্রাইব্যুনালের রায় বহাল থাকবে বলে আশা করছে রাষ্ট্রপক্ষ। মীর কাশেম আলী খালাস পাবেন বলে মন্তব্য করেছে আসামিপক্ষ।
মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৪ সালের ২ নভেম্বর মীর কাশেম আলীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ রায়ের বিরুদ্ধে ওই বছরের ৩০ নভেম্বর খালাস চেয়ে মীর কাশেম আলী আপিল করেন। সাত কার্যদিবসে এ আপিল মামলার শুনানি শেষে সর্বোচ্চ আদালত গত ২৪ ফেব্রুয়ারি জামায়াতের এ যুদ্ধাপরাধী নেতার রায়ের দিন ধার্য করেন ৮ মার্চ।
রাষ্ট্রের সর্বোচ্চ আইনি কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গতকাল নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমি আশা করবো, রায়ে তার চরম দ- বহাল থাকবে। মীর কাশেমের আপিল শুনানি নিয়ে প্রধান বিচারপতিকে জড়িয়ে খাদ্যমন্ত্রীর বক্তব্য কোনো প্রভাব ফেলবে না- উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল আরো বলেন, মামলার তথ্য, উপাত্ত, সাক্ষী ইত্যাদির উপর রায় নির্ভর করে। বিচারবিভাগ নিয়ে কোনো মন্তব্যের উপর না।
মীর কাশেম আলীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যালয়ে সাংবাদিকদের বলেন, কোন ব্যক্তি বা সংগঠনের হুমকি-ধামকিতে সর্বোচ্চ আদালত ন্যায় বিচার থেকে বিরত থাকতে পারে না। তিনি বলেন, আইনজীবীরা কোনো অপরাধকে সমর্থন করে না। তবে সর্বোচ্চ আদালত সাক্ষ্য-প্রমাণ ও নথিপত্র পর্যালোচনা করে মীর কাশেম আলীর আপিলের রায়ের ক্ষেত্রে ন্যায়বিচার করবে বলে আশা করছি। তিনি বলেন, বিভিন্ন মহল থেকে এই মামলায় বিচারাধীন বিষয়ে যেসব বক্তব্য ও বিবৃতি আসছে, তা এই মামলার ন্যায় বিচারের ক্ষেত্রে বাধা হবে না। এই আইনজীবী বলেন, সরকারের দুই মন্ত্রী মীর কাশেম আলীর বিচারাধীন বিষয়ে যে বক্তব্য দিয়েছেন তা আদালত অবমাননার শামিল। আমরা সুপ্রিম কোর্ট বার সমিতির পক্ষ থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য দাবি জানিয়েছি।
মীর কাশেম আলীর মামলার রায় প্রসঙ্গে খন্দকার মাহবুব হোসেন বলেন, আদালত ন্যায় বিচার করবেন। সাক্ষ্য প্রমাণ পর্যালোচনা করে আদালত যে রায় দিবেন আইনজীবী হিসেবে তা মেনে নেবেন বলেও উল্লেখ করেন তিনি।
হত্যা ও মরদেহ গুম এবং ২৪ জনকে অপহরণের পর চট্টগ্রামের বিভিন্ন নির্যাতনকেন্দ্রে আটকে রেখে নির্যাতনসহ মানবতাবিরোধী ১৪টি অভিযোগে অভিযুক্ত হন মুক্তিযুদ্ধকালে জামায়াতের কিলিং স্কোয়ার্ড আলবদর বাহিনীর তৃতীয় শীর্ষ নেতা ও ইসলামী ছাত্রসংঘের সাধারণ সম্পাদক মীর কাশেম আলী। এ ১৪টি অভিযোগের মধ্যে ১০টি প্রমাণিত হয় ট্রাইব্যুনালের রায়ে। বাকি ৪টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পারেননি প্রসিকিউশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মীর কাশেম আলীর আপিলের রায় আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ