Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতার সঙ্কট : সউদী ও ইউএইর দাবির তালিকার অপেক্ষায় মধ্যস্থতাকারীরা

| প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

ব্লুমবার্গ : কাতার সঙ্কটের মধ্যস্থতাকারীরা এ সঙ্কট অবসানে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দাবির তালিকা পাবার অপেক্ষা করছেন। এ দু’ দেশ ক্ষুদ্র উপসাগরীয় দেশ কাতারের বিচ্ছিন্নতা অবসানের বিনিময়ে কি চায় তা শিগগিরই মধ্যস্থতাকারীদের জানাবে বলে আশা করা হচ্ছে। এ বিষয়টি সরাসরি ভাবে অবহিত এমন একজন উপসাগরীয় কর্মকর্তা এ কথা জানিয়েছেন।
ঘটনার স্পর্শকাতরতার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক ঐ কর্মকর্তা বলেন, পরবর্তী দু’দিনের মধ্যে এসব প্রস্তাব আসতে পারে যা বিরোধের নিরসন সহজ করে তুলতে পারে। এ মুহূর্তে দু’পক্ষই যখন অনেক দূরে অবস্থান করছে সেখানে ইতিবাচক লক্ষণ হচ্ছে যে তারা একটি সমাধানে পৌঁছতে চায়। তারা চায় যে কুয়েত তার মধ্যস্থতা অব্যাহত রাখুক। কর্মকর্তা বলেন, তুরস্কও এ ব্যাপারে সাহায্য করছে।
কাতার বলেছে, দাবির সুস্পষ্ট তালিকা না পাওয়ায় সঙ্কট সমাধানের প্রচেষ্টা জটিল হয়ে পড়েছে। উল্লেখ্য, সন্ত্রাসী গ্রæপগুলোকে সমর্থন প্রদান ও ইরানের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগে সউদী আরব, ইউএই ও বাহরাইন এ মাসে কাতারের সাথে সম্পর্ক ছিন্ন ও পরিবহন সংযোগ বিচ্ছিন্ন করে। কাতার এসব অভিযোগ অস্বীকার করে তার বিরুদ্ধে অবরোধ আরোপকে বেআইনি বলে আখ্যায়িত করেছে।
দুবাইয়ে কন্ট্রোল রিস্ক-এর এক বিশ্লেষক অ্যালিসন উড বলেন, দাবির সুস্পষ্ট তালিকা সমাধানে পৌঁছনোকে জটিল করবে । আবার দাবি ছাড়া সমাধান শুরুর পথ খুঁজে পাওয়াও মুশকিল।
সউদী আরব ও ইউএই কর্মকর্তারা এ বিষয়ে মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিক সাড়া দেননি।
কাতার সঙ্কটের শুরু থেকেই কুয়েত তা নিরসনের জন্য চেষ্টা করে যাচ্ছে। কুয়েতের আমির গত সপ্তাহে সউদী আরব, ইউএই ও কাতার সফর করেন। তুরস্ক এ সমাধান প্রচেষ্টায় সাহায্য করছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু কাতার ও কুয়েতের কর্মকর্তাদের সাথে কথা বলেছেন।
স্টকমার্কেট চাঙ্গা
এদিকে এ খবরের পর কাতারের শেয়ার বাজারের মূল্যসূচক বৃদ্ধি পেয়ে ০.৭ শতাঙ্ক উর্ধ্বে উঠে শেষ হয়। সউদী নেতৃত্বাধীন জোট বলেছে, উগ্রপন্থী গ্রæপগুলোকে সমথৃন করার কাতারের পররাষ্ট্র নীতির সম্পূর্ণ পরিবর্তনের কম কিছু হলে সম্পর্ক পুনরুদ্ধার হবে না। তারা সন্ত্রাসী তালিকায় কাতারে থাকা ৫০-এরও বেশী ব্যক্তি ও সংগঠনের নাম তালিকাভুক্ত করেছে। সে সাথে তাদের দেশে থাকা কাতারি নাগরিকদের দেশত্যাগের নির্দেশ দিয়েছে।
কাতার ইরান ও তুরস্কের সাথে বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণের পাশাপাশি অভ্যন্তরীণ খাদ্য উৎপাদন বৃদ্ধি জোরদার করেছে। কাতারের অর্থমন্ত্রী আলি শরিফ আল এমাদি বলেছেন, এ চাপ মোকাবেলার জন্য যথেষ্ট পরিমাণ অর্থ তার দেশের পকেটে আছে।
একজন উপসাগর বিশেষজ্ঞ ও সিঙ্গাপুরের নানইয়াং প্রযুক্তিগত বিশ^বিদ্যালয়ের সিনিয়র ফেলো জেমস ডরসি বলেন, কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করার পর সউদী আরব ও ইউএই বিভিন্ন দেশের সমর্থন লাভে ব্যর্থ হয়েছে। তাদের গৃহীত ব্যবস্থা খাদ্য ও ওষুধ সরবরাহ অবরোধের মত খারাপ কাজের জন্য ব্যাহত হয়েছে , কারণ এতে সাধারণ মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে। কাতার শক্তিমানদের বিরুদ্ধে লড়াই করে আন্ডারডগ হিসেবে আবির্ভূত হচ্ছে।
মিশ্র বার্তা
কাতার সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র মিশ্র বার্তা পাঠিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী প্রথমদিকে কোনো পক্ষ নিতে অস্বীকার করেন। তবে তার সতর্ক অবস্থান অবিলম্বেই প্রেসিডেন্ট ট্রাম্পের কারণে অস্পষ্ট হয়ে যায় যিনি সউদী জোটের নেয়া পদক্ষেপের জন্য কৃতিত্ব দাবি করেন ও এর প্রশংসা করেন।
এ সঙ্কটে জড়িত ৪টি উপসাগরীয় রাজতন্ত্রই যুক্তরাষ্ট্রের মিত্র। কাতারে রয়েছে মার্কিন সেন্ট্রাল কমান্ডের আঞ্চলিক দফতর। সেখানে আরো রয়েছে সর্বাধুনিক মার্কিন বিমান ঘঁটি।
এদিকে এক বিস্ময়ের সৃষ্টি করে কাতার বুধবার যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৩৬টি এফ-১৫ জঙ্গি বিমান কেনার জন্য ১২ বিলিয়ন ডলারের একটি চুক্তি করেছে।
উড বলেন, আলোচনার মাধ্যমে সঙ্কট নিরসনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মিশ্র সংকেত গঠনমূলক নয়। বিভিন্নমুখী সংকেত বিভিন্ন পক্ষকে ট্রাম্প প্রশাসনের অভ্যন্তরে থাকা তাদের পক্ষ সমর্থন করা বিভিন্ন ব্যক্তি ও দফতরের সাথে মিত্রতা স্থাপন করতে উৎসাহিত করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ