Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ ১ জন গ্রেফতার

| প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৭৬ লাখ ৫৮ হাজার ১২৩ টাকা মূল্যমানের বৈদেশিক মুদ্রাসহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে কর্মকর্তারা। ওই ব্যক্তির নাম মো: মোতালেব । উদ্ধার করা মুদ্রা ওই ব্যক্তির শবজির ব্যাগের ভিতর লুকানো ছিল। শবজির ব্যাগের নিচে বিশেষভাবে প্যাকেটে মোড়ানো অবস্থায় পাওয়া যায় মুদ্রাগ্রলো।
গতকাল শুক্রবার সকালের দিকে এ ঘটনা ঘটে। মূদ্রাগুলো যাত্রী মোতালেব সবজির ব্যাগের ভেতর লুকিয়ে রেখেছিলেন। শুল্ক গোয়েন্দার মহাপরিচালক ডা. মইনুল খান বলেন, ওই যাত্রীর পাসপোর্ট নং বিএল ০৮৩১১৫৬। তার গ্রামের বাড়ি নারায়নগঞ্জের চরবকতাবলীর গোপালনগরে। গতকাল সকালের দিকে ঢাকা-সিঙ্গাপুরগামী বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে (বিজি ০৮৪) যাচ্ছিলেন ওই ব্যক্তি। শুল্ক গোয়েন্দা কর্মকর্তরা গোপন সংবাদের ভিত্তিতে ওই যাত্রীকে নজরদারিতে রাখেন। সকাল সাড়ে ৬ টার দিকে এয়ারলাইন্সের চেকইন কাউন্টারে তাকে চ্যালেঞ্চ করা হয়। পরে তাকে শাহজালালের কাস্টমস হলে নিয়ে এসে তল্লাশি করে বিভিন্ন বিভিন্ন দেশের মুদ্রা উদ্ধার করা হয়। উদ্ধার করা মুদ্রার মধ্যে রয়েছে সৌদি রিয়াল, ইউএই, দিরহাম, ব্রæনাই রিংগিত, থাই বাথ, সিংগাপুর ডলার, ইউএস ডলার, চাইনা ইউয়ান।
মইনুল খান বলেন, ওই যাত্রীর পাসপোর্ট চেক করে দেখা যায় তিনি গত বছর থেকে এ পর্যন্ত ১৮ বার বিদেশ গমন করেছেন। ঘোষণা ছাড়া এবং লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ হয়েছে। ধারণা করা হচ্ছে আটক যাত্রী একজন বাহক। তিনি চোরাচালানী পণ্য কিনতে এই মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন।
তিনি আরও জানান, এ ব্যাপারে আটককৃত মোঃ মোতালেবকে শুল্ক আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার করা হয়েছে। একইসাথে অন্যান্য আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাহজালাল

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ