Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেহরি-ইফতার কষ্টে হাওরের কোটি মানুষ

সিপিবি-বাসদ-বাম মোর্চা নেতাদের অভিযোগ

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত বাজেটকে ‘গণবিরোধী’ আখ্যায়িত করে বাম নেতারা বলেছেন, এই সরকার গরিব মারার সরকার। গরিবকে শোষণ করে ধনী শ্রেণিকে আরও সম্পদশালী করার জন্যেই এই বাজেট দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচির আগে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন দলগুলোর নেতা-কর্মীরা। এরপর মিছিল নিয়ে কদম ফোয়ারা হয়ে পল্টন দিয়ে নিয়ে জাতীয় প্রেসক্লাবসংলগ্ন সচিবালয়মুখী সড়কের দিকে যায়। সেখানে পুলিশ তাদের বাধা দিলে রাস্তায় অবস্থান নেন বিক্ষোভকারীরা। তবে সেখানে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, গ্যাস বিদ্যুতের মূল্যবৃদ্ধি, গণবিরোধী বাজেট দেয়ার প্রতিবাদে জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন করে সিপিবি, বাসদ ও বাম গণতান্ত্রিক মোর্চা। বক্তারা বলেন, আগাম বন্যায় ধান নস্ট হয়ে যাওয়ায় হাওরে এক কোটি মানুষ ঠিক মতো সেহরি ও ইফতার করতে পারছে না। সরকার ত্রাণ দেয়ার প্রচারণা যা করছে তার সিকিভাগ ত্রাণ দিচ্ছে না। এ সময় তিনি হাওরের পানিমহলগুলো ইজারা না দেয়ার আহŸান জানান।
বিক্ষোভ সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, হাওরের দুর্গত এলাকার মানুষের প্রতি সরকারের কোনো নজর নেই। নিম্ন আয়ের মানুষের ওপর করের বোঝা চাপাচ্ছে সরকার। হাওরে এক কোটি মানুষ ঠিক মতো সেহরি ও ইফতার করতে পারছে না। এ সময় তিনি হাওরের পানিমহলগুলো ইজারা না দেয়ার আহŸান জানান। প্রস্তাবিত বাজেটের সমালোচনা করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী বলেন, এই বাজেটকে অর্থমন্ত্রী তার শ্রেষ্ঠ বাজেট বলছেন। এক লাখ টাকা থাকলেই নাকি তিনি ধনী, তাহলে যারা তিন বেলা খেতে পারে তাদেরকেও ভ্যাটের আওতায় আনুন। সরকার এখন বেপরোয়া উল্লেখ করে তিনি বলেন, পাবলিকের কাছ থেকে ট্যাক্স নেয়া, লুণ্ঠন ও দুর্নীতিবাজদের তোষণ করা বাংলাদেশে এর আগে হয়নি। জনগণের সমস্ত খাত কমিয়ে দেয়া হয়েছে বাজেটে। সরকার জনগণের কাছ থেকে টাকা লুটে নিচ্ছে, আর বিদেশে পাচার করছে।
বিপ্লবী ওয়ার্কাস পাটির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সরকার নিজেদেরকে কৃষক, শ্রমিকবান্ধব দাবী করছে, অথচ বাজেটে তাদের কোনো আলোচনা নাই। কৃষি খাতে বাজেট কমেছে, হাওরের দুর্যোগকবলিত এলাকার জন্যে কোনো থোক বরাদ্দ নেই বাজেটে। রাষ্ট্রীয় কোষাগারে এখন লুটপাট হচ্ছে, লুণ্ঠনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে আবগারি শুল্ক আরোপ করেছে। সরকারের এই সিদ্ধান্ত নতুন করে লুণ্ঠনের পথ পরিষ্কার করবে। বাজেটে ভ্যাট নামে কষ্ট চাপিয়ে দেয়া অগণতান্ত্রিক সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। সিপিবির সাধারন সম্পাদক শাহ আলম বলেন, সরকার এবং অর্থমন্ত্রী পাগল না, তাদের শ্রেণি স্বার্থ রক্ষার জন্যেই এই বাজেট দিয়েছে। শিক্ষায় বাজেট কমেছে। এই সরকার মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেহরি-ইফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ