Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদে নৌ-পরিবহন মন্ত্রী লাইসেন্স ও ফিটনেসবিহীন কোনো নৌযান দেশে নেই

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : নৌপরিবহন অধিদপ্তরের পরিসংখ্যান মোতাবেক দেশে লাইসেন্সবিহীন ও ফিটনেসবিহীন কোনো নৌযান নেই বলে দাবি করেছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য বেগম উম্মে রাজিয়া কাজলের এক প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।
মন্ত্রী বলেন, লঞ্চ চলাচলের জন্য প্রথমত নৌপরিবহন অধিদপ্তর ফিটনেস প্রদান করে থাকে। ফিটনেস সনদের মেয়াদ থাকা সাপেক্ষে বিআইডবিøউটিএ কর্তৃক রুট পারমিট এবং টাইম টেবিল প্রদান করা হয়। ফলে ফিটনেসবিহীন লঞ্চ চলাচলের কোনো সুযোগ নেই। তবে দেশের প্রত্যন্ত অঞ্চলে অনিবন্ধিত ছোট ছোট কিছু পণ্যবাহী, বালিবাহী, যাত্রীবাহী বোট চলাচল করে বলে স্বীকার করেন মন্ত্রী।
মামুনুর রশীদ কিরণ এমপির তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জ্বালানি তেল পরিবহনে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিএসসি’র সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বেশ কয়েকটি জাহাজ ক্রয়ের পরিকল্পনা করেছে সরকার। এরমধ্যে চীন সরকারের ঋণ সহায়তায় ৬টি নতুন জাহাজের নির্মাণ কাজ চলমান রয়েছে। যার মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার যা পরিশোধিত তেল পরিবহনে ব্যবহৃত হবে।
প্রতিটি উপজেলায় সমন্বিত সংস্কৃতি কেন্দ্র : সরকারী দলের এমপি রেজাউল হক চৌধুরীর প্রশ্নের জবাবে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর সংসদে জানিয়েছেন, দেশের প্রতিটি উপজেলায় গণগ্রন্থাগার ও শিল্পকলা একাডেমির সমন্বয়ে ‘সমন্বিত সংস্কৃতি কেন্দ্র’ নির্মাণের লক্ষ্যে প্রকল্প প্রণয়ন করা হয়েছে। প্রকল্পটি অনুমোদিত হলে প্রতিটি উপজেলায় মুক্তমঞ্চসহ সংস্কৃতি কেন্দ্র নির্মাণ করা হবে। যার মাধ্যমে শিল্পকলা একাডেমির কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে।
সংরক্ষিত নারী আসনের সদস্য দিলারা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ‘প্রতœতত্ত¡ অধিদপ্তরের সংরক্ষিত পুরাকীর্তির সংখ্যা ৪৫৯টি। এর মধ্যে রংপুর বিভাগে ৫১টি, রাজশাহী বিভাগে ১৩৫টি, খুলনা বিভাগে ৮৩টি, বরিশাল বিভাগে ২০টি, ঢাকা বিভাগে ৮৯টি, ময়মনসিংহ বিভাগে ১৭টি, সিলেট বিভাগে ১৩টি এবং চট্টগ্রাম বিভাগে ৫১টি।
এবার হজে যাবেন ১,২৭,১৯৮ জন : তরিকত ফেডারেশনের সদস্য এম এ আউয়াল এমপির লিখিত প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী মতিউর রহমান জানিয়েছেন, চুক্তি অনুযায়ী চলতি বছর ২০১৭ সালে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্ব পালনে সউদী আরব যেতে পারবেন। এর মধ্যে ব্যালটি ১০ হাজার এবং নন-ব্যালটি ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন। ব্যালটি ১০ হাজারের মধ্যে ৫ হাজার ২০০ জনকে নন-ব্যালটি হিসেবে স্থানান্তরের জন্য সউদী সরকারকে চিঠি দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ