Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৪ লাখ কোটি টাকার মেগা বাজেট পেশ কাল

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৭, ১:০৬ এএম


স্টাফ রিপোর্টার : দশম জাতীয় সংসদের ১৬ তম অধিবেশন শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এর আগে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন ১৩ জুলাই পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামীকাল বৃহস্পতিবার বেলা দেড়টায় ২০১৭-২০১৮ অর্থ বছরের  ৪ লাখ কোটি টাকার মেগা প্রস্তাবিত বাজেট পেশ করবেন।
সংসদ সচিবালয় জানিয়েছে,কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, রমজান মাসে প্রতিদিন অধিবেশন শুরু হবে সকাল সাড়ে ১০টায়। ঈদুল ফিতর উপলক্ষে ২৩ থেকে ২৭ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। স্পিকার প্রয়োজনে অধিবেশনের মেয়াদ ও সময়সীমা বাড়াতে ও কমাতে পারবেন। স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, এইচএম এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল ও আইনমন্ত্রী আনিসুল হক উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশগ্রহণ করেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় অধিবেশনের শুরুতেই তিনি সব এমপি ও দেশবাসীকে রমজানের শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘বাজেট অধিবেশন খুব গুরুত্বপূর্ণ। আমি আশা করি সরকারি ও বিরোধী দলের মাননীয় সংসদ সদস্যরা সরকারি আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সুচিন্তিত মতামত দিয়ে বাজেটকে আরও বাস্তবমুখী করার ওপর আলোচনা করবেন।’
শোকপ্রস্তাব গ্রহণ
অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সাবেক এমপি মোহাম্মদ আব্দুর রশিদ ও আবদুল মতিন মিয়াসহ বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে আনীত শোক প্রস্তাবটি সর্বসম্মত ভাবে গৃহীত হয়। প্রস্তাবে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। পরে প্রয়াতদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।
সভাপতিমন্ডলীর সদস্য মনোনয়ন
এর আগে অধিবেশনের সভাপতিমন্ডলীর সদস্য মনোনয়ন দেয়া হয়। যারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠক পরিচালনা করবেন। সভাপতিমন্ডলীর সদস্যরা হলেন- ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, শামসুল হক টুকু, মাহবুব আলী, এবিএম রুহুল আমিন হাওলাদার ও ফলিজাতুন নেসা বাপ্পি।
বাজেট উত্থাপন আগামীকাল বৃহস্পতিবার বেলা দেড়টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৭-১৮ অর্থ বছরের জন্য বাজেট প্রস্তাবনা উত্থাপন করবেন। এবারের বাজেটের আকার হবে ৪ লাখ কোটি টাকারও বেশী। যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। এবারো ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে বাজেট উপস্থাপন ও বক্তৃতা করবেন অর্থমন্ত্রী। এবার তার সাথে যুক্ত হবে একটি ভিডিও চিত্র। ওই ভিডিও চিত্রে বর্তমান সরকারের সামগ্রিক সাফল্য তুলে ধরা হবে। সংশ্লিষ্টরা জানান, বাজেট সংসদে উপস্থাপনের আগে তা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন নেয়া হবে। মন্ত্রিসভার বৈঠক সংসদ ভবনে হবে। মন্ত্রিসভার অনুমোদনের পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে। এই দিন সংসদ ভবনে উপস্থিত থাকবেন প্রেসিডেন্ট মো: আব্দুল হামিদ। তিনি অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শুনবেন। সংসদে উত্থাপিত প্রস্তাবনা নিয়ে দীর্ঘ আলোচনা শেষে আগামী ২৯ জুন পাস হবে। এরআগে চলতি অর্থ বছরের সম্পুরক বাজেট পাস হবে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ