Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে এক পশলা স্বস্তির বৃষ্টি

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

সায়ীদ আবদুল মালিক : মাহে রমজানের শুরুতেই নগরীতে স্বস্তির বৃষ্টি। জৈষ্ঠ্যের তীব্র তাপদাহে ওষ্ঠাগত নাগরিক জীবন। গরমে অতিষ্ঠ নগরবাসী চাতকের মতো অপেক্ষায় ছিল একটুখানি শান্তির বৃষ্টির। অবশেষে নগরে নেমে এলো সেই কাক্সিক্ষত স্বস্তির বৃষ্টি। গতকাল রোববার পবিত্র মাহে রমজানের প্রথমদিন সকাল থেকেই ভ্যাপসা গরম পড়তে শুরু করে। সেইসঙ্গে বেলা বাড়তে থাকার সঙ্গে রাস্তাঘাটে যানজট গরমের যন্ত্রণা আরও বাড়িয়ে দেয়। অবশেষে বেলা সাড়ে ১১টার দিকে আকাশজুড়ে দেখা দেয় কালো মেঘ। ১২টার দিকে নামে স্বস্তির বৃষ্টি।
আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, রোববার থেকে গরমের তীব্রতা কমে যাওয়ার আভাস ছিল। শুক্রবার থেকে অনেক এলাকায় বৃষ্টি হয়েছে। রোববার থেকে বৃষ্টির প্রবণতা বাড়লে বিরাজ তাপপ্রবাহ কেটে যাবে বলে আবহাওয়া অফিস থেকে জানানো হয়। আবহাওয়া অফিসের শনিবারের পূর্বাভাসেও দেশের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পাশাপাশি কোথাও কোথাও শিলাবৃষ্টির হতে পারে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। শুক্রবার বিকাল থেকে অস্থায়ী দমকাসহ ঝড়ো হাওয়া বয়ে যায় রাজধানীতে। সন্ধ্যায় রাজধানীসহ সারা দেশের বিভিন্ন স্থান নামে বৃষ্টি। রাজধানীর আগারগাঁও, মিরপুর, বনানী, নর্দ্দাসহ বিভিন্ন এলাকায় এক পশলা বৃষ্টি হয়। এতে কিছুটা স্বস্তি পাওয়া যায়। রাজধানীর অফিসপাড়া মতিঝিলে বৃষ্টি নিয়ে কথা হয় চাকরিজীবী হাকিম মোল্লার সাথে। তিনি বলেন, গরমে একেবারে অস্থির অবস্থা। জীবিকার জন্য বের হতে হয়। এ বৃষ্টিতে কিছুটা হলেও হাফ ছেড়ে বাঁচলাম।
ভ্যাপসা গরমে বৃষ্টি স্বস্তি এনেছে রাজধানীর খেঁটে খাওয়া মানুষের মনেও। আজিমপুর এলাকায় সলিমুউদ্দিন নামে এক রিকশাচালক এ প্রতিবেদককে বলেন, রোজার প্রথমদিনই বৃষ্টি নামলো, এইডা আল্লাহর কুদরত। বান্দা যেন কষ্ট না পায়, সেজন্য রহমতের বৃষ্টি দিছে। এরআগে গত প্রায় সপ্তাহকাল দেশব্যাপী তীব্র তাপদহ দেখা দেয়। এতে প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে সাধারণ মানুষের।
এদিকে আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ রূপ নিচ্ছে ঘূর্ণিঝড়ে। এজন্য সমুদ্রবন্দরগুলোর জন্য ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদফতর। যদিও দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবদিরা জানিয়েছেন, নিম্নচাপের প্রভাবে দেশের উপর বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। এতে চলমান তাপপ্রবাহ থাকবে না।



 

Show all comments
  • রুস্তুম আলী ২৯ মে, ২০১৭, ১:২৫ এএম says : 0
    সবই আল্লাহর রহমত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ