Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোজায় বিকাল ৫টা-রাত ১১টা সিএনজি স্টেশন বন্ধ

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম


শনিবারের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি স্বভাবিক হবে -বিদ্যুৎ প্রতিমন্ত্রী
স্টাফ রিপোর্টার : রমজানে দেশজুড়ে সিএনজি ফিলিং স্টেশনগুলো বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। অসহনীয় গরমের সঙ্গে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ে জনজীবনে ভোগান্তির মধ্যে গতকাল বৃহস্পতিবার বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, আগামী শনিবারের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি স্বভাবিক হবে। সাধারণত বিকাল ৫টা  থেকে রাত ৯টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ থাকে।
গ্রীষ্ম মৌসুমে তৃতীয় দফায় তাপপ্রবাহ চলছে দেশজুড়ে, তীব্র গরমে হাঁসফাঁস করছে মানুষ। এর মধ্যে দুয়েকটি শহর বাদে  দেশের অধিকাংশ এলাকায় দিনে বেশ কয়েক বার লোডশেডিং হচ্ছে। গরমের মধ্যে বিদ্যুুৎ না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। দেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১৫ হাজার  মেগাওয়াটের মাইলফলক ছোঁয়ায় গত ৮ডিসেম্বর হাতিরঝিলে রঙিন বাতি জ্বালিয়ে আলোর উৎসব করা হয়। তবে এখন চাহিদা অনুযায়ী বিদ্যুতের যোগান হচ্ছে না। বুধবার সর্বোচ্চ ৯ হাজার ৭০০ মেগাওয়াট চাহিদার বিপরীতে ৮৬৪৮ মেগাওয়াট সর্বোচ্চ উপাদনের আভাস দিয়েছে পিডিবি। সে হিসাবে ঘাটতি এক হাজার ৫২ মেগাওয়াট, আর লোডশেডিংয়ের আভাস রয়েছে ৯৭৯ মেগাওয়াটের।
বিদ্যুৎ বিভ্রাট ও অসহনীয় লোডশেডিং পরিস্থিতি শনিবারের মধ্যে স্বাভাবিক হবে। কিন্তু এই পরিস্থিতিকে লোডশেডিং বলতে নারাজ নসরুল হামিদ। তিনি জানান, দেশব্যাপী যেটা হচ্ছে  সেটাকে লোডশেডিং বলব না, বলব লোড শেয়ারিং। প্রতিমন্ত্রী বলেন, একযোগে বেশকিছু বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। পাশাপাশি ঝড়ে সামিটের বিবিয়ানা পাওয়ার প্লান্টের টাওয়ার ভেঙে পড়েছে। এ কারণে বিদ্যুৎ পরিস্থিতির এ অবস্থা।  এক প্রশ্নের  জবাবে তিনি জানান, দেশে বিদ্যুতের চাহিদা এই মুহূর্তে ১৫শ মেগাওয়াট। উৎপাদন হচ্ছে ৮শ মেগাওয়াট। তবে উৎপাদন ক্ষমতা ১২শ মেগাওয়াট। রমজানে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখতে বেসরকারি খাতের প্লান্ট সংস্কার করা হচ্ছে। একই সঙ্গে শনিবার সামিট বিবিয়ানা ৪৫০  মেগাওয়াট ও সামিট মেঘনা ঘাটের ৩৫১ মেগাওয়াট বিদ্যুুৎকেন্দ্র উৎপাদনে আসবে। ফলে শনিবার থেকে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোজা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ