Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বোমা হামলা করে মানুষ হত্যা কাপুরুষোচিত কাজ খালেদা জিয়া

ম্যানচেস্টারে হামলাকারীরা মানবজাতির শত্রু

| প্রকাশের সময় : ২৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ইনডোর স্টেডিয়ামের কনসার্টে বিস্ফোরণের ঘটনায় জড়িতদের সমগ্র মানবজাতির শত্রু হিসেবে আখ্যায়িত করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে তিনি ঘটনার নিন্দা ও ক্ষোভ জানানোর পাশাপাশি অনেক মানুষ হতাহত হওয়ায় যুক্তরাজ্যবাসীর প্রতি দলের পক্ষ থেকে সহমর্মিতাও জানান। যুক্তরাজ্যের ম্যানচেস্টারের একটি ইনডোর স্টেডিয়ামে গত সোমবার রাতে মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্ডের কনসার্টে বোমা বিস্ফোরণের ঘটনায় শিশুসহ অন্তত ২২ জন নিহত হন, আহত হয়েছেন অন্তত ৫৯ জন। বিস্ফোরণের ওই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে মনে করছে যুক্তরাজ্যের পুলিশ।
বিবৃতিতে খালেদা জিয়া বলেন, যুক্তরাজ্যের ম্যানচেস্টারে সন্ত্রাসীদের বোমা হামলায় অসংখ্য মানুষের হতাহতের ঘটনায় আমি গভীরভাবে ব্যথিত হয়েছি। একের পর এক এই ধরনের সন্ত্রাসী ঘটনা বিশ্বব্যাপী সংঘটিত হয়েই চলেছে। আমরা বলতে চাই, যেকোনো ধরনের সন্ত্রাসী কর্মকান্ড মানবতার পরিপন্থি কাজ- সন্ত্রাসীরা সমগ্র মানবজাতির শক্র।
তিনি বলেন, আমি দৃঢ়ভাবে আশাবাদী যুক্তরাজ্য সরকার ধৈর্য্যরে সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করবে এবং সন্ত্রাসীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে সক্ষম হবে। কনসার্টে বোমা হামলা চালিয়ে অসংখ্য মানুষকে হতাহত করার ঘটনা শুধুমাত্র নিষ্ঠুর বর্বরতাই নয়, এটি মানবজাতির জন্য অশনিসংকেত। একটি শান্তিপূর্ণ উৎসবমূখর অনুষ্ঠানে বোমা হামলা করে মানুষ হত্যা কাপুরুষোচিত কাজ। বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট করার জন্যই সন্ত্রাসীরা সাধারণ নিরীহ মানুষের রক্তে হাত রঞ্জিত করতে বিন্দুমাত্র দ্বিধা করছে না। এখনই বিশ্ব সমাজ এদের রুখে দিতে ব্যর্থ হলে মানবজাতির সকল অর্জন ধুলিস্যাৎ হয়ে যাবে, মানবজাতির অস্তিত্ব হয়ে পড়বে বিপন্ন।
বিএনপি চেয়ারপারসন বলেন, ম্যানচেস্টারে কনসার্টে বোমা নিক্ষেপ করে অসংখ্য মানুষকে হতাহত করার ঘটনায় গভীর শোক ও দূঃখ প্রকাশ করছি এবং নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতা কামনা করছি। এহেন দু:খজনক, হৃদয়বিদারক ও শোকাবহ ঘটনায় যুক্তরাজ্যবাসীর প্রতি বিএনপি এবং আমি গভীর সহমর্মিতা জ্ঞাপন করছি। আমি দৃঢ়ভাবে আশাবাদী-যুক্তরাজ্য সরকার ধৈর্য্যরে সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করবে এবং সন্ত্রাসীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে সক্ষম হবে।
অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুক্তরাজ্যের ম্যানচেস্টারে একটি কনসার্টে সন্ত্রাসীদের লোমহর্ষক বোমা হামলায় অসংখ্য মানুষের হতাহতের ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করেছেন। তিনি বলেন, পৃথিবীর দেশে দেশে সন্ত্রাসীদের এহেন হামলা মানবজাতীর অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। তিনি বিশ্বের বিভিন্ন এলাকায় ঘৃন্য সন্ত্রাসবাদের অন্ধ হিংস্রতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধে সামিল থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
মির্জা ফখরুল যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনসার্টে বোমা হামলা চালিয়ে অসংখ্য মানুষকে হতাহতের ঘটনায় গভীর শোক ও দূঃখ প্রকাশ করে নিহতদের আত্মার শান্তি এবং আহতদের সুস্থতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ