Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হাটহাজারীতে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে নছিমন-করিমন

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আসলাম পারভেজ, হাটহাজারী থেকে ঃ হাটহাজারী সড়কে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে অবৈধ নছিমন-করিমন। অবৈধ এই নছিমন-করিমন বৃদ্ধি পেলেও কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তদারকি নেই। এই নচিমনগুলোর কারণে সড়কের বিভিন্ন স্থানে ঘণ্টার পর ঘণ্টা সৃষ্টি হচ্ছে তীব্র যানজটের পাশাপাশি দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে মানুষ। ধান কেটে চাষাবাদ কাজের পানি সেচে করার মেশিন দিয়ে এই গাড়ি তৈরি করে সড়েকে চলাচল করে।
এই সব গাড়িগুলোর মাধ্যমে সিমেন্ট, রোড, গাছ, বাঁশসহ বিভিন্ন সামগ্রী বহন করে থাকে। কিন্তু এইসব নছিমন-করিমনের নেই কোন বৈধ কাগজপত্র। এরপরও গাড়িগুলো অবাধে সড়কে চলাচল করছে বীরদর্পে। থানা পুলিশকে মাসিক মাসোহারা দিয়ে নছিমন-করিমনগুলো সড়কে চলাচল করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজর নেই। এইসব নছিমন-করিমন নিয়ে ভুক্তভোগিরা জানান, ধানি জমিনের সেচ মেশিন দিয়ে অবৈধভাবে গাড়ি তৈরি করে সড়কে চলাচল করলেও নাম্বারবিহীন এইসব নছিমন-করিমনের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ। কিন্তু সিএনজি ফোরস্টোকগুলো সরকারি কিছুটা বৈধ হলেও এই সিএনজিগুলো পুলিশের চোখে পড়ছে না। থানায় ডিউটির নাম করে টাকা হাতিয়ে নেয়া মাসিক ডিউটি সিলিপ আছে কিনা তা নিয়ে টাকার জন্য সিএনজি চালকের সাথে দর কষাকষি অথবা থানায় ডিউটি করার হুমকি দিয়ে টাকা নেয়া।
আর প্রতিদিন তো সিএনজি চালকদের কাছ থেকে ২০/৫০ টাকা হাতিয়ে নেয়ার অভ্যাস তো রয়েছে। কিন্তু অবৈধ নচিমন-করিমনগুলোর সরকারি বৈধ কাগজপত্র না থাকার সত্ত্বেও এই গাড়িগুলো কিভাবে সড়কে চলাচল করছে তা জনমনে নানান প্রশ্ন দেখা দিয়েছে। এই অবৈধ নচিমন-করিমনগুলো হাটহাজারী পৌরসভা ও উপজেলার সড়কে অবাধে চলাচল করছে।
এই নছিমন-করিমন এগুলো নাজিরহাট, ফরহাদাবাদ, কাটিরহাট, ধলই, মনিয়াপুকুর, মির্জাপুর, চারিয়া, মেখল, ইছাপুর, মদনহাট, ইসলামিয়াহাট, নন্দিরহাট, বড়দিঘিরপাড়, চৌধুরীহাট, মদুনাঘাট, কুয়াইশ, বুড়িশ্চর, আমনাবাজারসহ বিভিন্ন অভ্যন্তরীণ সড়কে এসব গাড়ি প্রতিনিয়তই ছোট বড় দুর্ঘটনা ঘটছে। এসব দুর্ঘটনায় বহু মানুষ মৃত্যুবরণসহ অনেকে পঙ্গুত বরণ করছে।
জানা যায়, এসব নচিমন-করিমন সবচাইতে বেশি ব্যবহার হচ্ছে হাটহাজারীর বেশির ভাগ অবৈধ করাত কলগুলোর গাছ বহন কাজে। কম টাকায় পাওয়া যায় বলে ব্যবহার করছে তারা আবার অনেকে কয়েকটি নিজে ক্রয় করে অনত্র ভাড়া দিয়ে টাকাও কামাচ্ছে কিন্তু এগুলোর কোন নাম্বার ও বৈধ কাগজপত্র নেই।
এদিকে বিভিন্ন অটোরাইচমিলে এসব নচিমন-করিম ধান ও চালের বস্তা বহন কাজে অবাদ চলাচল করতে দেখা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাটহাজারীতে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে নছিমন-করিমন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ