Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র ই-েপ্যাসিফিক অর্থনৈতিক করিডোরে শ্রীলংকাকে দেখতে চায়

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ ইন্দো-প্যাসিফিক ইকোনমিক করিডোর ও এশিয়ার দেশগুলোর মধ্যে এবং দক্ষিণ পূর্ব এশিয়ায়র সঙ্গে অর্থনেতিক সংযোগ বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাষ্ট্র বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে চীনের সিল্করুট উদ্যোগকে পাল্লা দেবার চেষ্টা রয়েছে বলে পর্যবেক্ষক মহল মনে করছেন। শ্রীলংকার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের এ উদ্যোগ মূলত বিমসটেক ও অন্যান্য ফোরামের অনুরূপ, যেগুলোয় শ্রীলংকা এরই মধ্যে সদস্য হয়েছে।
যুক্তরাষ্ট্র-শ্রীলংকা সহযোগিতা সংলাপের পরিপ্রেক্ষিতে শ্রীলংকার পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিবৃতি দিল। সম্প্রতি ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র-শ্রীলংকা সহযোগিতা সংলাপ শুরু
হয়। এখন থেকে বার্ষিক এ আয়োজন নিয়মিত অনুষ্ঠিত হবে। দুই দেশের সংলাপে বাণিজ্য প্রবাহ সম্প্রসারণে যৌথ সহযোগিতা, শ্রীলংকায় প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ বৃদ্ধি এবং সুষ্ঠু ও স্বচ্ছ প্রতিযোগিতা নিশ্চিত করতে ব্যবসায়িক পরিস্থিতির উন্নয়নসহ নানা বিষয়ে আলোচনা হয়।
সম্প্রতি শ্রীলংকার পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র তাদের ইন্দো-প্যাসিফিক ইকোনমিক করিডোর উদ্যোগে শ্রীলংকার অংশগ্রহণ আশা করছে। দক্ষিণ শিশুদের জন্য সার্চ ইঞ্জিন কিডল শ্রীলংকার গৃহযুদ্ধে সে দেশের সামরিক বাহিনীর ভূমিকার কারণে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোতে দেশটির যেকোনো প্রকল্প প্রস্তাবনা ও আবেদনের বিরুদ্ধে অবস্থান নেয়ার একটি প্রস্তাব পাস করেছিল মার্কিন কংগ্রেস। যুক্তরাষ্ট্র সম্প্রতি এ অবস্থান থেকে সরে এসেছে। সংলাপ চলাকালে শ্রীলংকার প্রতিনিধি দল এজন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানায়।
পাশাপাশি এশিয়ান উন্নয়ন ব্যাংকে (এডিবি) শ্রীলংকার ছোট ও মাঝারি উদ্যোগের জন্য ১০ কোটি ডলার প্রকল্পের পক্ষে ভোট দেয়ার জন্যও যুক্তরাষ্ট্রকে সাধুবাদ জানায়।
সর্বশেষ খবর ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের মতো বহুপক্ষীয় সংস্থাগুলোয় অংশগ্রহণের মাধ্যমে আঞ্চলিকভাবে গুরুত্বপূর্ণ ইস্যুতে সহযোগিতা জোরদার করতে শ্রীলংকার প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র : ওয়েবসাইট ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র ই-েপ্যাসিফিক অর্থনৈতিক করিডোরে শ্রীলংকাকে দেখতে চায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ