Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার আবেদনের আদেশ ২৮ মে

বড়পুকুরিয়া কয়লা খনি মামলা

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বড়পুকুরিয়া কয়লাখনি মামলা বাতিলের আবেদন হাইকোর্টের খারিজ হওয়ার পর আপিলের অনুমতি  চেয়ে করা খালেদা জিয়ার আবেদনের শুনানি শেষ। গতকাল সোমবার এ বিষয়ে শুনানি নিয়ে আদেশের জন্য ২৮ মে দিন ধার্য করেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারকের বেঞ্চ। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন ও বদরুদ্দোজা বাদল।  দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান; রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি  জেনারেল মাহবুবে আলম। বদরুদ্দোজা বাদল পরে বলেন, শুনানিতে  দেখানো হয়েছে, খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের আনা অভিযোগের মধ্যে দুদক আইনের ৫ (২) ধারার কোনো উপাদান নেই। যে অভিযোগ আনা হয়েছে সেটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আইনগতভাবে এ মামলা চলে না। তিনি বলেন, আশা করছি, খালেদা জিয়া সর্বোচ্চ আদালত থেকে ন্যায়বিচার পাবেন।
বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা বাতিলে খালেদা জিয়ার আবেদন ২০১৫ সালের ১৭  সেপ্টেম্বর খারিজ করে  দেয় বিচারপতি  মো. নুরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের হাই  কোর্ট  বেঞ্চ। ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি ২০১৬ সালের ২৫  মে প্রকাশ হয়। হাইকোর্টের রায় প্রকাশের পর ওই বছর ২৬ জুন লিভ টু আপিল করেন খালেদা জিয়া।
সেনা সমর্থিত তত্ত¡াবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ২৬ ফেব্রæয়ারি খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের হয়। শাহবাগ থানায় মামলাটি করেন দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক  মো. সামছুল আলম। পরে এ মামলার বৈধতা চ্যালেঞ্জ হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া। তার ওই আবেদনের ২০০৮ সালের ১৬ অক্টোবর মামলার কার্যক্রম স্থগিত করে রুল দেয় হাইকোট। দীর্ঘ সাত বছর পর  ওই রুলের শুনানি করে হাইকোর্ট তা খারিজ করে স্থগিত তুলে নিলে বিচারের বাধা কাটে। মামলাটি বর্তমানে ঢাকার দুই নম্বর বিশেষ জজ হোসনে আরা বেগমের আদালতে অভিযোগ গঠনের শুনানি পর্যায়ে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ