Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রামে স্পিড ট্রেন আসছে

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : বর্তমানে বাংলাদেশ রেলওয়ে প্রকৃত গণপরিবহনে রূপ নিয়েছে উল্লেখ করে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেছেন, ঢাকা-চট্টগ্রাম রুটে স্পিড ট্রেন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এতে করে ঢাকা-চট্টগ্রামে দ্রæত সময়ে যাওয়া-আসা সম্ভব হবে।
গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত ‘নান্দনিক চট্টগ্রামের নন্দিত নাগরিক’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে তিনি একথা বলেন। অনুষ্ঠানে তিনি চট্টগ্রামসহ সারাদেশের রেল ব্যবস্থার উন্নয়নে নেয়া গুচ্ছ পরিকল্পনা তুলে ধরে রেলের সেবা আরও বাড়ানোর ঘোষণাও দেন। এছাড়া চট্টগ্রামকে নান্দনিক হিসেবে গড়ে তুলতে বিভিন্ন উদ্যোগের কথাও জানান।  
ফজলে করিম চৌধুরী বলেন, রেলওয়েকে আরো আধুনিকায়ন করতে সময়ের প্রয়োজন। ঢাকা-চট্টগ্রাম রুটে দ্রæত চলাচলের জন্য স্পিড ট্রেন পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে। এতে করে দুই ঘন্টায় চট্টগ্রাম থেকে সরাসরি ঢাকা যাওয়া কিংবা ঢাকা থেকে চট্টগ্রাম আসা সম্ভব হবে। এ কাজে প্রায় ৫০ হাজার কোটি টাকার দরকার। প্রধানমন্ত্রী এক্ষেত্রে নীতিগগত সম্মতিও দিয়েছেন। এছাড়া আগামী ২০১৮ সালের মধ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজারের ঘুনধুম পর্যন্ত রেললাইনের কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি। তবে কাজের অগ্রগতি নিয়ে আমি নিজেও সন্তুষ্ট নই। দ্রæত শেষ করার জন্য বারবার তাগিদ দিয়েছি।
চট্টগ্রামের উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, চট্টগ্রামের উন্নয়নে সমন্বিত পরিকল্পনা নেই। উন্নয়নে আমরা অনেক পিছিয়ে আছি। এ এলাকার সকল এমপি ও নীতি নির্ধারকরা মিলিয়ে চট্টগ্রামের সমন্বিত উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর কাছে বিশাল ফান্ড চাইব। আন্তরিকভাবে কাজ করলে দুই-তিন বছরে চট্টগ্রামকে সিঙ্গাপুর শহরের আদলে করা যায়। তবে এক্ষেত্রে ঐক্যবদ্ধ  প্রচেষ্টা প্রয়োজন।
চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় অনুষ্ঠানে এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ