Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আলান কুর্দির মৃত্যুর ঘটনায় দু’জনের কারাদন্ড

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গ্রীসে আসার সময় নৌকাডুবিতে মারা যাওয়া আলান কুর্দি নামে যে শিশুর লাশের ছবি সারা বিশ্বকে আলোড়িত করেছিল, সেই ঘটনাকে কেন্দ্র করে তুরস্কের একটি আদালত দুজন সিরিয়ান লোককে কারাদ- দিয়েছে।
তিন বছর বয়স্ক আলান কুর্দি তার পরিবারের সদস্যদের সাথে নৌকায় ইউরোপ যাবার সময় সাগরে নৌকা ডুবে মারা যায়। এতে আরো চারজন মারা গিয়েছিল।
তুরস্কের বোদরুম সৈকতে পড়ে থাকা আলান কুর্দির লাশের ছবি সংবাদ মাধ্যমে আলোড়ন তোলে এবং সিরিয়ান শরণার্থী সঙ্কটের প্রতি বিশ্বের নজর ফেরায়।
দ-িত দুই ব্যক্তির নাম মুয়াফাকা আলাবাস এবং আসেম আলফ্রাহাদ, তাদের দু’জনেরই বয়স ত্রিশের কোঠায়।
তাদেরকে চার বছরের বেশি মেয়াদের কারাদ- দেয়া হয়। তবে দুজনকে মানব-পাচারের দায়ে অভিযুক্ত করা হলেও ‘অবহেলাজনিত মুত্য সঙ্ঘটনের অভিযোগ থেকে' খালাস দেয়া হয়েছে।
বলা হয় এই দুই ব্যক্তি আলান কুর্দি, তার মা, ভাই এবং অন্য আরো দুজনকে পাচারের সাথে জড়িত ছিল। সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাবার সময় নৌকাডুবে গত বছর ৮শ’র ও  বেশি লোকের মৃত্যু হয়েছে। অভিবাসী সঙ্কটকে কেন্দ্র করে তুরস্কের ওপর মানবপাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবার জন্য চাপ বাড়ছে। তুরস্ক বলছে, তারা মানবপাচারকারী চক্রগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এবং ২০১৫ সালেই প্রায় সাড়ে ৪ হাজার পাচারকারীকে গ্রেফতার করা হয়েছে। সূত্র ম: বিবিসি।








 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলান কুর্দির মৃত্যুর ঘটনায় দু’জনের কারাদন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ