Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম দিনে ৭০ হাজার টাকা জরিমানা

পলিব্যাগবিরোধী বিশেষ অভিযান

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনিসহ ১৭টি পণ্য সংরক্ষণ ও পরিবহনে শতভাগ পাটের বস্তার ব্যবহার নিশ্চিতে সারাদেশে গতকাল সোমবার থেকে বিশেষ অভিযানে শুরু করেছে পাট ও বস্ত্র মন্ত্রণালয়। অভিযানের প্রথম দিনে ৭০ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় হয়েছে। পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের এক বিবৃতে এ তথ্য জানানো হয়েছে।
এতে আরও জানানো হয়েছে, জেলা নিবার্হী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে সারাদেশের বিভিন্ন স্থানে ৭টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। বিভাগ, জেলা, উপজেলা, থানা পর্যায়ে নির্দিষ্ট ১৭ পণ্যে পাটের বস্তার সংরক্ষণ ও পরিবহন শতভাগ নিশ্চিত না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে। অভিযানের প্রথম দিন সোমবার রাজধানীর কারওয়ান বাজার এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন ঢাকা মেট্রোপলিটন এলাকার নিবার্হী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মশিউর রহমান। ওই সময় পাট অধিদপ্তরের পরিচালক (যুগ্ম সচিব) লোকমান আহমদ উপস্থিত ছিলেন। নির্দিষ্ট পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নে দেশব্যাপী সাঁড়াশি অভিযানের আগ্রগতি পরিদর্শন করেন তিনি।
প্রসঙ্গত, আইন অনুযায়ী প্রথম পর্যায়ে ধান, চাল, গম, ভূট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহনে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছিল। পরবর্তীতে গত ২১ জানুয়ারি আগের পণ্যের সঙ্গে আরও ১১ পণ্য যুক্ত করা হয়। দ্বিতীয় দফায় যোগ হওয়া পণ্যগুলো হলো- মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুড়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পলিব্যাগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ