Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বনশ্রীতে দুই সন্তান হত্যায় মা মাহফুজা মালেক পাঁচদিনের রিমান্ডে

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর রামপুরার বনশ্রীতে দুই সন্তান হত্যা মামলায় অভিযুক্ত মা মাহফুজা মালেক জেসমিনকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ড নিয়েছে পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা রামপুরা থানার পরিদর্শক (তদন্ত) মোস্তাফিজুর রহমান গতকাল জেসমিনকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। ঢাকার মহানগর হাকিম স্নিগ্ধা রানী চক্রবর্তী শুনানী শেষে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে বৃহস্পতিবার রাত ১০টায় শিশু দু’টির বাবা আমান উল্লাহ বাদী হয়ে রামপুরা থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলায় শিশুদের মা মাহফুজা মালেক জেসমিনকে একমাত্র আসামি করা হয়। স্পর্শকাতর এ মামলাটি তদন্ত করছেন রামপুরা থানার পরিদর্শক (তদন্ত) মোস্তাফিজুর রহমান।  
মামলার তদন্তকারী কর্মকর্তা রিমান্ড আবেদনে উল্লেখ করেন, আসামি জিজ্ঞাসাবাদে প্রাথমিকভাবে জানান যে, তিনি নিজের সন্তানদের লেখাপড়া নিয়ে টেনশন করতেন। এর পরিপ্রেক্ষিতে তাদের হত্যা করেন। এই জোড়া হত্যার প্রকৃত রহস্য কী? হত্যার পরিপ্রেক্ষিতে কে লাভবান হলো? এসব বিষয়ের সমাধানের জন্য আসামির দেয়া প্রাথমিক জবানবন্দি যথেষ্ট নয়। আসামির এসব কথাবার্তা যৌক্তিক নয়। এমনকি অপরাধবিজ্ঞান ও মনোবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে আসামির এ জবানবন্দি কোনোভাবেই সমর্থন করে না। আসামিকে জিজ্ঞাসাবাদের সময় তার মুখাবয়বে কী যেন লুকিয়ে আছে, তা স্পষ্টভাবে অনুমান করা যায়। এ অবস্থায় আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে হত্যার মূল রহস্য উদঘাটন ও প্রকৃত কারণ জানা যাবে।
অপরদিকে জেসমিনের আইনজীবী শাফায়েত আলী বলেন, এই আসামি অসুস্থ। তার চিকিৎসা প্রয়োজন। রিমান্ডে নেয়ার কোনো যৌক্তিকতা নেই। রাষ্ট্রপক্ষের সরকারি কৌঁসুলি হেমায়েত উদ্দিন খান এর বিরোধিতা করে বলেন, এই হত্যাকা-ের পেছনে আর কে বা কারা জড়িত আছেন, তা বের করার জন্য রিমান্ড আসামির মঞ্জুর করা হোক।
এদিকে রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, বৃহস্পতিবার রাতে থানার হাজতখানায় ছিলেন জেসমিন। বৃহস্পতিবার রাতেও ভাত খেয়েছেন। গতকাল দুপুরে ভাত খাওয়ার পর তাকে আদালতে পাঠানো হয়। থানায় তাকে বিভিন্ন সময় জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি স্বাভাবিক আছেন। যতবারই তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, ততবারই তিনি হত্যার কারণ হিসেবে সন্তানদের লেখাপড়া নিয়ে উদ্বেগকে কারণ হিসেবে উল্লেখ করেছেন।
উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি বনশ্রীর বি ব্লকের ৪ নম্বর সড়কের ৯ নম্বর সাততলা বাড়ির চতুর্থ তলা থেকে ইশরাত জাহান অরণী (১৪) ও তার সহোদর ভাই আলভী আমানকে (৬) অসুস্থ অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে রাত পৌনে ৮টার দিকে কর্তব্যরত চিকিৎসকরা তাদের মৃত বলে ঘোষণা করেন। ঘটনার পর পিতা-মাতাসহ পরিবারের অনেকেই খাদ্যে বিষক্রিয়ায় তাদের শিশুদের মৃত্যু হয়েছে বলে দাবি করে। পরিবারের সদস্যরা দাবি করেছিলেন, চাইনিজ রেস্টেুরেন্ট থেকে আনা খাবার খেয়ে খাদ্যে বিষক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছে। কিন্তু লাশ দু’টির ময়না তদন্তে তাদের শরীরে গুরুতর আঘাতের চিহ্ন পাওয়া যায়। চিকিৎসকরা জানিয়েছেন তাদের শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। সন্দেহ থেকে এ ঘটনায় র‌্যাব জিজ্ঞাসাবাদের জন্য প্রথমে বাড়ির দুই দারোয়ান, শিশুদের গৃহশিক্ষিকা ও এক স্বজনকে গ্রেফতার করে। পরে শিশুদের লাশ দাফনের পর জামালপুর সদর থেকে তাদের বাবা-মা ও খালাকেও ঢাকায় কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করে র‌্যাব। র‌্যাবের দাবি, জিজ্ঞাসাবাদে শিশু দুটির মা, মাহফুজা মালেক জেসমিন স্বীকার করেছেন যে তিনিই শিশু দুটিকে হত্যা করেছেন। র‌্যাব জানায়, সন্তানদের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তার কারণে তাদের মা তার দুই সন্তানকে গলায় ওড়না পেঁচিয়ে শ্বাসরোধে হত্যা করেন। পরে নিজেকে আড়াল করার জন্য খাদ্য বিষক্রিয়ায় শিশু দু’টির মৃত্যু হয়েছে বলে প্রচার করেন। মৃত্যুর মূল কারণ কি তা জানতে লাশের ময়না তদন্ত করার কথা বললে ওই মা বারবার নিষেধ করেন। তার নিষেধ না শুনেই শিশুদের ময়নাতদন্ত করা হয়। সেই রিপোর্ট অনুযায়ী শিশু দু’টিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে ও তাদের গলায় আঘাতের চিহ্ন রয়েছে বলে প্রাথমিকভাবে প্রমাণিত হয়।



 

Show all comments
  • Palash Patoary ৫ মার্চ, ২০১৬, ১০:৪৭ এএম says : 0
    আমার মনে হয় এটা সঠিক নিউজ না যে মা সন্তান ধারন করে সেই মা কখনও সন্তান হত্যা করতে পারে না যদি না সে বিকার গ্রস্থ হয়। উনার বয়স এবং শারীরিক কাঠামো চিন্তা করে আমার এটা মনে হয়নি যে উনি হত্যা করেছেন। সংবাদের আড়ালে হয়তো কিছু অজানা সত্য লুকায়িত আছে যা এখনো গোপনই রয়ে গেল ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বনশ্রীতে দুই সন্তান হত্যায় মা মাহফুজা মালেক পাঁচদিনের রিমান্ডে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ