Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এসডিজি বাস্তবায়নে বাজেটে মা’র জন্য বরাদ্দ দাবি

বিশ্ব মা দিবসের আলোচনা

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : দারিদ্র্য বিমোচন তথা টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে আগামী ২০১৭-১৮ অর্থ বছরের বাজেটে মা’র জন্য বিশেষ বরাদ্দ রাখার দাবী করেছেন বিশিষ্টজনরা।
বিশ্ব মা দিবস উপলক্ষে বেসরকারী সংস্থা র্ডপ ও ইত্তেফাক আয়োজিত আলোচনা সভায় বক্তারা এ দাবী জানান। গতকাল রোববার রাজধানীর কাওরানবাজারস্থ ইত্তেফাক অফিসের সভাকক্ষে ‘বাংলাদেশে মা দিবসের এক যুগ : টেকসই উন্নয়নে মায়ের স্বপ্ন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংরক্ষিত নারী আসন সংসদ সদস্য কাজী রোজি, বেগম ফজিলাতুন নেসা বাপ্পি, বেগম নাসিমা ফেরদৌসী, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহিন আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।
দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন র্ডপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান।
ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ও মহিলা অঙ্গন বিভাগীয় সম্পাদক রাবেয়া বেবী পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম, কালিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শর্মিলা দাস, ভিকারুন নিসা নূন স্কুলের প্রাক্তন অধ্যক্ষ হোসনে আরা বেগম, লাইট হাউজের নির্বাহী পরিচালক মো: হারুন-আর-রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগি অধ্যাপক তানিয়া হক, নারীপক্ষের সহ-প্রকল্প সমন্বয়কারী সামিয়া আফরীন, কবি রোকেয়া ইসলাম, গণমাধ্যম কর্মী ও কবি তাহমিনা শিল্পী, কালীগঞ্জ মা সংসদের স্পিকার স্বপ্ন মা অর্পিতা রানী প্রমূখ। অনুষ্ঠানে গাজীপুরের কালিগঞ্জ উপজেলার স্বপ্ন মা লাকি বেগমকে ‘বাংলাদেশের মা দিবস সম্মাননা-২০১৭’ প্রদান করা হয়।
মূল বক্তব্যে র্ডপ’র প্রতিষ্ঠাতা এএইচএম নোমান বলেন, আমরা বিশ্ব মা দিবসে- দেশীয় চিন্তায় ২০০৫ সালে মাতৃত্বকালীন ভাতা প্রদানের মাধ্যমে মা দিবস উদযাপন শুরু করি। যা এখন সরকার বাস্তবায়ন করছে এবং সারা দেশে সমাদ্রিত এ মাতৃত্বকালীন ভাতা কর্মসূচী। সোস্যাল এসিসট্যান্স প্রোগ্রাম ফর নন এ্যাসেটার্স-‘স্বপ্ন’ প্যাকেজ দারিদ্র্য বিমোচনে সরকারী প্রতিশ্রæতি ত্বরান্বিত করার লক্ষ্যে মাতৃত্বকালীন ভাতাপ্রাপ্ত মা-বাবা-শিশু কেন্দ্রিক পাঁচ ভিত্তি সম্বলিত একটি কর্মসূচী। র্ডপ উদ্ভাবিত এ উন্নয়ন মডেলটি সরকার দেশের সাতটি বিভাগের ১০টি উপজেলায় বাস্তবায়ন করেছে। পাবলিক পূয়র প্রাইভেট পার্টনারশীপের (পিপিপিপি) আওতায় স্বপ্ন প্যাকেজের সরঞ্জাম হস্তান্তর করা হয়। তিনি বলেন, এসডিজি একের ভেতরে সাতের লক্ষ অর্জনে আগামী ২০১৭-১৮ অর্থ বছরের বাজেটে ‘মাতৃত্বকালীন ভাতা’র সংখ্যা ৫ লাখ থেকে না বাড়িয়ে ভাতার পরিমান ৫শ’ টাকা থেকে ১হাজার টাকায় উন্নিত করার দাবী করেন। একই সাথে ১০ উপজেলায় তথ্য-উপাত্য সম্বলিত, পরীক্ষিত, টেকসই, দেশজ স্বপ্ন প্যাকেজ কর্মসূচী সম্প্রসারণে ‘এক মা, ১লক্ষ টাকা’ হারে, একশত জন করে, ১০০টি উপজেলায় মোট ১০০কেটি টাকা বাজেট বরাদ্দ রাখার জন্য সরকারের প্রতি দাবী জানান। এ ছাড়া তিনি জাতীয় দারিদ্র্য বিমোচন কর্তৃপক্ষ প্রতিষ্ঠারও দাবী জানান।  প্রধান অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি বলেন, বর্তমান সরকার নারী বান্ধব সরকার। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একজন মমতাময়ী মা। সরকার দেশে মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। আমাদেরকে গ্রাম উন্নয়নে বিশেষ নজর দিতে হবে। দেশে শিক্ষিত, দক্ষ জনগোষ্টি তৈরী করতে মায়ের বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ