Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তথ্য ও প্রযুক্তি বিভাগের গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড লাভ

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : ‘গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট (এমগভ) অ্যাওয়ার্ড পেয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। বিশ্বব্যাপী মোবাইল ফোনভিত্তিক প্রযুক্তির অগ্রগতি এবং এর উন্নয়ন সম্পর্কিত জ্ঞানের আদান-প্রদানকে উৎসাহিত করায় এই পুরস্কার প্রদান করা হয়েছে। মোবাইলের মাধ্যমে নাগরিক সেবা প্রদানে ইনোভেশনগুলোকে উৎসাহিত করার পাশাপাশি সর্বশেষ প্রযুক্তির সমন্বয়, জনকল্যাণে মোবাইল প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরি এবং বিশ্বের বিভিন্ন দেশের গভর্নমেন্ট বডি, ব্যবসায়ি এবং জনগণকে মোবাইল সেবা ও প্রযুক্তির ব্যাপারে উৎসাহ প্রদান করার উদ্দেশ্যে এই অ্যাওয়ার্ড প্রদান করে এমফোর লাইফ ডট ওরগ। গত মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮ টায় যুক্তরাজ্যের ব্রাইটনে অনুষ্ঠিত সামিটে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। বাংলাদেশ সরকার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষে এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। পুরস্কার গ্রহণের পর সমবেত সকলের উদ্দেশ্যে তিনি বলেন, ‘তৃতীয় বিশ্বের দেশগুলোর মধ্যে এমন দেশ কমই আছে যারা নাগরিক সেবা প্রদানে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে। অন্যদিকে বাংলাদেশ সরকার তাদের ২০২১ লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে অনেক আগে থেকেই বিভিন্ন সেক্টরে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার শুরু করে দিয়েছে এবং এক্ষেত্রে বাংলাদেশের অর্জন নজর কাড়ার মত। তাই হলফ করে বলা যায়, ডিজিটাল বাংলাদেশ এখন শুধু একটা টার্গেট নয়, এটা পুরো বাংলাদেশের ভিশন’।
পুরস্কার প্রাপ্তিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার প্রতিক্রিয়ায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত¡াবধানে তথ্যপ্রযুক্তি খাতে আমরা  লিপফ্রগ কার্যক্রম বাস্তবায়ন করে চলেছি। বর্তমানে বাংলাদেশে ১৩১ মিলিয়ন মোবাইল ব্যবহারকারী ও ৬৩ মিলিয়ন মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। আর ৩০ মিলিয়নের হাতে রযেছে স্মার্ট ফোন। ফলে এসব নিয়ামক বিবেচনায় নিয়ে আমরা সরকারি সেবার অধিকাংশই মোবাইলের মাধ্যমে জনগণকে পৌঁছে দিতে কাজ করছি। আগামী ২০২১ সালের মধ্যে সরকারের ৯০ শতাংশ সেবা ডিজিটালাইজ করার যে পরিকল্পনা আমরা গ্রহণ করেছি।
বাংলাদেশের এ পুরস্কার প্রাপ্তিতে এমগভ ইউকের প্রতিষ্ঠাতা পরিচালক ইব্রাহিম কুশচু বলেন, ‘বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সরকারি সেবার ডিজিটাইজেশনের মাধ্যমে নাগরিকদের দোরগোড়ায় মোবাইল ভিত্তিক প্রযুক্তির নানা সুবিধা পৌঁছে দেওয়ার যাত্রা শুরু করেছে। এর অংশ হিসেবে তারা ব্যাপকভাবে প্রকল্প হাতে নিয়েছে এবং এসব প্রকল্প বাস্তবায়নের অভিনবত্ব এবং সফলতা এই অ্যাওয়ার্ড প্রদানের ক্ষেত্রে জুরি বোর্ড বিবেচনা করেছে। একই সঙ্গে এই প্রকল্পের মাধ্যমে খুব কম সময়ে প্রকল্প সংশ্লিষ্টদের মধ্যে মোবাইল প্রযুক্তির সুবিধা নিয়ে তারা সচেতনতা ছড়িয়ে দিতে সক্ষম হয়েছে।’ এ বছর সারা বিশে^র একশ’রও বেশী মোবাইল ভিত্তিক উদ্যোগ মনোনয়নের জমা পড়ে এবং বিচারকদের নির্বাচিত চূড়ান্ত প্রতিযোগিতায় ১৫টি দেশের বিভিন্ন উদ্যোগকে পেছনে ফেলে বাংলাদেশ বিজয়ী হয়।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ