Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যামনেস্টির রিপোর্ট পক্ষপাতদুষ্ট, যুক্তরাজ্যেও এমন স্বাধীনতা নেই-হাছান মাহমুদ

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের সংবাদ পত্রের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট পক্ষপাতপুষ্ট বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ। তিনি বলেন, অ্যামনেস্টির উদ্দেশ্যে স্পষ্ট। প্রকৃতপক্ষে তারা যে দেশে বসে কাজ করে সেই দেশ যুক্তরাজ্যেও গণমাধ্যমের এমন স্বাধীনতা নাই।  
গতকাল বুধবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক দপ্তরের এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এ কথা বলেন।
হাছান বলেন, সংবাদ পত্রের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট পক্ষপাতপুষ্ট। বিএনপি যখন জ্বালাও-পোড়াও করেছে তখন তাদের চোখে পড়ে নাই। যখন যুদ্ধাপরাধীদের বিচার কাজ চলছিলো তখনও এর বিরোধীতা করেছে। সুতরাং তাদের উদ্দেশ্যে স্পষ্ট। প্রকৃতপক্ষে তারা যে দেশে বসে কাজ করে সেই দেশ যুক্তরাজ্যেও গণমাধ্যমের এমন স্বাধীনতা নাই।  
এর আগে প্রধানমন্ত্রী রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের সভাপতিত্বে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, সাংবদিক কাশেম হুমায়ুন, কবি তারিক সুজাতসহ প্রচার কমিটির সদস্যদের নিয়ে বৈঠক হয়।
হাছান মাহমুদ বলেন, বৈঠকে ১৭ মে উপলক্ষ্যে আওয়ামী লীগের সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বিশেষ ক্রোড়পত্র বের করা হবে। সেই সঙ্গে তার বর্ণাঢ্য জীবন নিয়ে একটি তথ্যচিত্র প্রকাশ করা হবে। ক্রোড়পত্র প্রকাশের জন্য দায়িত্ব দেয়া হয়েছে কাশেম হুমায়ুনকে এবং তথ্যচিত্র প্রকাশের জন্য দায়িত্ব দেয়া হয়েছে কবি তারিক সুজাতকে।
আগামী ২০ মে সারা দেশের জেলা সভাপতি, সাধারণ সম্পাদক, দপ্তর, প্রচার ও তথ্য গবেষণা সম্পাদকদের নিয়ে গণভবনে বৈঠকে বসবেন দলের সভাপতি শেখ হাসিনা। বৈঠকে জেলার  নেতাকর্মীদের মহাজোট সরকারের উন্নয়ন কার্যক্রম প্রচার, বিগত সরকারের সময়ে বিরোধীদলের জ¦ালাও-পোড়াও ও হত্যাযজ্ঞ নিয়ে নির্মিত তথ্য চিত্র প্রদর্শন করার করতে বলা হবে বলে সিদ্ধান্তের কথা আলোচনা হয়েছে বলে জানান হাছান মাহমুদ। ওই দিন দলের সভাপতি প্রতিটি জেলার সমস্যার ও সম্ভাবনা কথা শুনবেন এবং সে অনুযায়ী সমাধান করে দলকে নির্বাচনমূখী করে তুলবেন বলেও জানান তিনি।
সংবাদ সম্মেলনে এইচটি ইমামকে চেয়ারম্যান করে এবং ড. হাছান মাহমুদকে সদস্য সচিব করে ৩২ সদস্য বিশিষ্ট প্রচার উপ-কমিটির ঘোষণা দেন হাছান মাহমুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ