Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ন্যামফ্ল্যাট ছাড়তে হচ্ছে ৪৭ এমপিকে

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৭, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : প্রধানমন্ত্রীর নির্দেশনার পর অবশেষে ফ্ল্যাটে অবস্থান না করা ৪৭ জন এমপির ন্যামফ্ল্যাটের বরাদ্দ বাতিল হতে যাচ্ছে। ওইসব ফ্ল্যাটে এমপিদের পিয়ন, ড্রাইভার ও নির্বাচনী এলাকার বসবাস করে আসছিলেন। একাধিকবার ফ্ল্যাটে অবস্থানের বিষয়ে সংশ্লিষ্টদের নোটিশ দেয়া হলেও কর্ণপাত করেননি কেউ। এবার কোনো নোটিশ নয়, সরাসরি ফ্ল্যাট ছাড়ার নির্দেশনা দিয়ে তাদের কাছে চিঠি পাঠানো হবে। তবে ফ্ল্যাটে অবস্থান না করলেও বিশেষ ছাড় পাচ্ছেন ৪৪ জন এমপি। ভাই- বোন ও রক্তের সম্পর্কের আত্মীয়রা বসবাস করায় আপাতত তাদের ফ্ল্যাট বাতিলে ছাড় দেয়া হচ্ছে।
রাজধানীর মানিকমিয়া এভিনিউ এ ৬ টি ভবনে এরকম অবৈধ্যভাবে দখলে রাখা অত্যন্ত ৪৭টি ফ্ল্যাট ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ছাড়া ভবনগুলোর ছাদ ও অন্যান্য জায়গায় অবৈধভাবে অবস্থানকারীদের তল্লাশি এবং অপসারণ কার্যক্রম অব্যহত রাখার নিদেশনা দেয়া হয়েছে। জাতীয় সংসদ ভবনে গতকাল বুধবার অনুষ্ঠিত সংসদ কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।
কমিটির সভাপতি ও জাতীয় সংসদের চীফ হুইপ আ.স.ম ফিরোজ ইনকিলাবকে জানান, ৪৭ সংসদ সদস্যরা সেখানে না থেকে তাদের আত্মীয়-স্বজন কিংবা গাড়ির ড্রাইভার থাকেন। কারো কারো ফ্ল্যাটে কেউ থাকেন না। এজন্য ফ্ল্যাটগুলো ছাড়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আগামী সাত দিনের মধ্যে তাদেরকে এ বিষয়ে জানানোর জন্য বলা হয়েছে। এর আগেও ফ্ল্যাটগুলো ছাড়ার নির্দেশ দিলেও মাত্র ৪ জনের সাড়া মিলেছে।
সূত্র জানায়, এমপিদের জন্য ২৯২টি ফ্ল্যাট বরাদ্দ দিয়েছে সংসদ সচিবালয়। ১ হাজার ৮০০ বর্গফুটের ফ্ল্যাটের মাসিক ভাড়া ৬০০ টাকা এবং ১ হাজার ২০০ বর্গফুট ফ্ল্যাটের মাসিক ভাড়া ৪০০ টাকা।  এনিয়ে একাধিক বার তদন্ত করে সংসদীয় কমিটি। পরে কমিটি ওইসব ফ্ল্যাট ছাড়ার নির্দেশ দিলেও আজ পর্যন্ত কেউ ফ্ল্যাট ছাড়েননি।  স¤প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ওইসব ফ্ল্যাট ছাড়তে হবে বলে জানিয়েছেন। কমিটির বৈঠকে উত্থাপিত তালিকা থেকে জানা যায়, এমপিদের জন্য বরাদ্দকৃত ৬টি ন্যাম ভবনে ৪৭ জন এমপির জন্য বরাদ্দকৃত ফ্ল্যাটে অন্যরা অবৈধভাবে বসবাস করছেন। ওই তালিকা অনুযায়ী ১ নম্বর ভবনের নারায়ণগঞ্জ-২ আসনের এমপি মোঃ নজরুল ইসলাম বাবু। এ ফ্ল্যাটে থাকেন তার কাজের লোক। ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আলী আজীমের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী।  ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারীর ফ্ল্যাটে থাকেন তার কাজের লোক। গাইবান্ধার-৩ আসনের এমপি ইউনুস আলী সরকারের ফ্ল্যাটে থাকেন এলাকার  লোকজন। রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলীর ফ্ল্যাটে থাকেন তার অফিসের লোক। ঝিনাইদহ-২ আসনের এমপি তাহজীব আলম সিদ্দিকীর ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারীর পরিবার। রাজশাহী-৫ আসনের এমপি আবদুল ওয়াদুদের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। চুয়াডাঙ্গা-২ আসনের আলী আসগরের। নেত্রকোনা-২ আসনের এমপি ওয়ারেস হোসেন বেলালের  ফ্ল্যাটে থাকেন বহিলাগত কাজের লোক। চট্টগ্রাম-৪ আসনের এমপি দিদারুল আলমের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। যশোর-১ আসনের এমপি আফিল উদ্দিনের  ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতনের ফ্ল্যাটে থাকেন তার কাজের লোক। রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হকের ফ্ল্যাটে থাকেন তার অফিসের লোক। নরসিংদী-২ আসনের এমপি কামরুল আশরাফ খানের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। সংরক্ষিত মহিলা আসন-৪০ এমপি লুতফা তাহেরের ফ্ল্যাটে থাকেন তার কাজের লোক। লালমনিরহাট-৩ আসনের এমপি আবু সালেহ মোহাম্মদ সাইদের (দুলাল) ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। কুমিল্লা-২ আসনের এমপি মোহাম্মদ আমির হোসেনের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী।
৩ নম্বর ভবনে মহিলা সংসদ সদস্য শিরিন নাইমের ফ্ল্যাটে থাকেন তার গাড়িচালক। বাগেরহাট-১ আসনের এমপি হেলাল উদ্দীনের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। মহিলা এমপি কাজী  রোজীর ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। মহিলা এমপি লায়লা আরজুমান বানুর ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের এমপি উবায়দুল মোকতাদির চৌধুরীর ফ্ল্যাটে থাকেন অফিসের লোক। বেগম মেরিনা রহমানের ফ্ল্যাটে থাকেন তার বক্তিগত সহকারী। ৪ নম্বর ভবনে  মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী এবং ব্রাক্ষণবাড়িয়া-১ আসনের এমপি মোহাম্মদ ছায়েদুল হকের ফ্ল্যাটে কেউ থাকেন না। ময়মনসিংহ-১১ আসনের এমপি ডা. এম আমানউল্লাহর ফ্ল্যাটে থাকেন তার আত্মীয়স্বজন। বরিশাল-৪ আসনের এমপি পঙ্কজ দেবনাথের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। শরীয়তপুর-২ আসনের এমপি শওকত আলীর ৪/২০৪নং ফ্ল্যাটে থাকেন তার আত্মীয়। ল²ীপুর-৪ আসনের এমপি মোঃ আবদুল­াহর ৪/৪০৩নং ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত লোকজন। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের ফ্ল্যাটে কেউ থাকেন না। পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং ফ্ল্যাটে নিজে বসবাস করেন না।
৫ নম্বর ভবনে  টাঙ্গাইল-৭ আসনের এমপি মোঃ একাব্বর হোসেনের ফ্ল্যাটে তার ব্যাক্তিগত সহকারী ও ড্রাইভার বসবাস করেন। রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরীর ফ্ল্যাটে তার ব্যক্তিগত সহকারী থাকেন। বরিশাল-৫ আসনের এমপি বেগম জেবুন্নেছা আফরোজের ফ্ল্যাটে তার ব্যক্তিগত সহকারী বসবাস করেন। ৬ নম্বর ভবনে  মুন্সীগঞ্জ-৩ আসনের এমপি মৃণাল কান্তি  দাসের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত লোকজন। ভোলা-২ আসনের এমপি আলী আজমের  ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত লোকজন। ময়মনসিংহ-৮ আসনের এমপি ফখরুল ইসলামের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত লোকজন। ঢাকা-১৩ আসনের এমপি জাহাঙ্গীর কবির নানকের ফ্ল্যাট সেখানে তিনি থাকেন না। তবে লোকজনের সঙ্গে সেখানে সাক্ষাৎ করেন। ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরীর ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। চট্টগ্রাম-১০ আসনের এমপি মোঃ আফছারুল আমীনের ফ্ল্যাটে থাকেন তার ব্যক্তিগত সহকারী। নোয়াখালী-৬ আসনের এমপি বেগম আয়েশা  ফেরদৌস তার ফ্ল্যাটে বসবাস করেন না। নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান তার  ফ্ল্যাটে আসা-যাওয়া করেন। খুলনা-২ আসনের এমপি মুহাম্মদ মিজানুর রহমান তার ফ্ল্যাটে মাঝে মধ্যে আসেন। বরগুনা-১ আসনের এমপি ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ ফ্ল্যাটে আসা যাওয়া করেন। ঢাকা-১০ আসনের এমপি ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের ফ্ল্যাটে তার ভাইয়ের পরিবার বসবাস করে। নড়াইল-২ আসনের এমপি শেখ হাফিজুর রহমানের ফ্ল্যাটে তার আত্মীয়স্বজন থাকেন। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মানিক মিয়া এভিনিউয়ে সংসদ সদস্য ভবনের নিরাপত্তা নিশ্চিত করতে অপরিচিত ও বহিরাগতদের প্রবেশ নিয়ন্ত্রণের জন্য জনবল বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। এছাড়া নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে সংসদ সদস্য ভবন এলাকায় রাতে পর্যাপ্ত বৈদ্যুতিক বাতির ব্যবস্থা, পারিবারিক অতিথি ছাড়া অন্য দর্শনার্থীর যাতায়াত নিয়ন্ত্রণ এবং ভবনগুলোর ছাদ ও অন্যান্য জায়গায় অবৈধভাবে অবস্থানকারীদের তল্লাশি এবং অপসারণ কার্যক্রম অব্যহত রাখার সুপারিশ করেছে কমিটি।
আসম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য বিরোধী দলীয় প্রধান হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী, আব্দুস শহীদ, নূর-ই-আলম চৌধুরী, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, পঞ্চানন বিশ্বাস, খালিদ মাহমুদ চৌধুরী, মো. আসলামুল হক এবং তালুকদার মো. ইউনুস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যামফ্ল্যাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ