Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ এখন ফরমালিনমুক্ত -বাণিজ্যমন্ত্রী

মন্ত্রীর আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার গোশত ব্যবসায়ীদের

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশে এখন ফল, শাক-সবজি কিংবা মাছ কোনোটি সংরক্ষণে ফরমালিন ব্যবহারের কোনো সুযোগ নেই- এমন দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল রমজান উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে পর্যালোচনা সভায় তিনি এই দাবি করেন। এদিকে একইদিনে বৈঠকে বাণিজ্যমন্ত্রীর আশ্বাসে ধর্মঘটে যাওয়ার ঘোষণা থেকে সরে এসেছেন রাজধানীর গোশত ব্যবসায়ীরা।
বাংলাদেশে পচনশীল খাদ্যপণ্যে অতিরিক্ত মাত্রায় ফরমালিন ব্যবহার গত কয়েক বছর ধরেই আলোচনায় রয়েছে। এটা ঠেকাতে বাজারে অভিযানও চলে। ফরমালিনের উপস্থিতি পরীক্ষায় বিভিন্ন বাজারে যন্ত্রও সরবরাহ করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের গতকালের সভায় ওই যন্ত্রের কার্যকারিতা নিয়ে এক ব্যবসায়ীর প্রশ্ন তোলার পর বাণিজ্যমন্ত্রীর ওই বক্তব্য আসে।
ঢাকার মিরপুরের শাহ আলী সিটি কর্পোরেশন মার্কেটের সাধারণ সম্পাদক আতিকুর রহমান চৌধুরী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে আমাদেরকে একটা ফরমালিন পরীক্ষার মেশিন দেওয়া হয়েছিল। এটা এখন কোনো কাজে আসে না। এটা কেন দিয়েছে? কী কারণে দিয়েছে? কোনো ফল পাইনি।
ভোক্তাদেরকে ফল-সবজি বিষমুক্তভাবে খাওয়াতে পারছেন না স্বীকার করে তিনি এবিষয়ে সরকারের দৃষ্টি প্রত্যাশা করেন।
“মন্ত্রীর কাছে আমার বিনীত অনুরোধ, ফরমালিনমুক্ত মাছ-ফল-তরকারি যেন খাওয়াতে পারি। এ বিষয়ে বিশেষ দৃষ্টি দিতে বলব। বাজার মনিটরিং রমজান আসলেই ফলাও করা হয়। বাকি ১১ মাস কি খাই না? তখন কেন মনিটরিং থাকে না।”
তখন মন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “আপনি যেটা বললেন, এটা আমাদের জানা নাই। তবে ফরমালিন এখন আর ব্যবহার হয় না।”
ফরমালিনের অপব্যবহার রোধ করতে ২০১৫ সালে ‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন’ প্রণয়ন করা হয়।
তোফায়েল বলেন, “ফরমালিন নিয়ন্ত্রণ আইন আমরা যখন পাস করলাম, এরপর আর কেউ ফরমালিন আমদানি করতে পারে না। শিল্প-কলকারখানায় যে ফরমালিন লাগে, সেটা আমার অনুমতি লাগে।
“ফরমালিন নিয়া এখন কিন্তু কোনো আলোচনা নাই। যে কথাটা বললেন, অনেক পুরানা কথা বললেন, ফল-শাক-সবজি-মাছ কোনো জায়গায় ফরমালিনের নাম নাই। বাংলাদেশ এখন ফরমালিনমুক্ত- একথা আমি দৃঢ়ভাবে বলতে পারি।”
ভোক্তা স্বার্থ রক্ষায় সরকার যথেষ্ট সচেতন বলে দাবি করেন বাণিজ্যমন্ত্রী।
সভায় নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভায় বিভিন্ন পণ্যের আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীসহ বিভিন্ন বাজারের সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারাও বক্তব্য রাখেন।
এদিকে গতকাল দুপুরে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ধর্মঘট তুলে নেন বাংলাদেশ গোশত ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম।
তিনি বলেন, “এই সরকার আমাদের, এই সরকারের সুনাম রক্ষা করার দায়িত্ব আমাদের। মন্ত্রীর সামনে কথা দিলাম, কোন ধর্মঘটে আমরা যাব না। আমার নেতা যদি চায়, সমস্যা সমাধান হতে এক মিনিটও লাগবে না।”
সচিবালয়ে রমজান উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভায় যোগ দেন গোশত ব্যবসায়ীরা। সেখানে তোফায়েলের উদ্দেশ্যে গোশত ব্যবসায়ীদের নেতা রবিউল বলেন, “আপনি ব্যস্ত মানুষ, জাতির বিবেক। বঙ্গবন্ধুর গন্ধ আপনার শরীরে পাওয়া যায়। এত অত্যাচার  গোশত ব্যবসায়ীদের উপর হচ্ছে! দেখার কেউ নাই।” বলতে বলতে এক পর্যায়ে কেঁদে ফেলেন তিনি।
তখন বাণিজ্যমন্ত্রী বলেন, ‘শোনেন, দু-চার দিনের মধ্যে আমি আপনাদের সঙ্গে বসব। আপনাদের সমস্যা চিহ্নিত করে সিটি করপোরেশনের দুজন মেয়রের সঙ্গে বসে আপনাদের সমস্যা সমাধান করব।”
এসময় একজন সাংবাদিক জানান, গোশত ব্যবসায়ীরা ১ রমজান থেকে ধর্মঘট ডেকেছেন। তখন বাণিজ্যমন্ত্রী গোশত ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, “না না, স্ট্রাইকে যাইয়েন না।” এরপর  গোশত ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল ধর্মঘট থেকে সরে আসার ঘোষণা দেন।
এর আগে দাবি আদায়ে চলতি বছর ১৩ ফেব্রæয়ারি থেকে ধর্মঘট ডেকে পরে বাণিজ্য মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের সঙ্গে সমঝোতা হলে পাঁচ দিন পর তা প্রত্যাহার করেন গোশত ব্যবসায়ীরা।
রোজা সামনে রেখে টিসিবি’র পণ্য বিক্রি শুরু ১৫ মে
রমজান মাস সামনে রেখে বাজার স্থিতিশীল রাখতে ১৫ মে থেকে খোলা বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করবে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে গতকাল এক পর্যালোচনা সভায় টিসিবির চেয়ারম্যান আবু সালেহ মো. গোলাম আম্বিয়া এই তথ্য জানিয়েছেন।
এদিকে প্রথম রোজা থেকে  গোশত ব্যাবসায়ীদের ধর্মঘটে যাওয়ার ঘোষণার প্রেক্ষিতে কয়েকদিনের মধ্যে তাদের সঙ্গে বসার কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল সচিবালয়ে রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় রাখা সংক্রান্ত এক বৈঠকে বাণিজ্যমন্ত্রী একথা বলেন।
গতকালের সভায় টিসিবি চেয়ারম্যান বলেন, “আগামী ২৭ মে থেকে রোজা শুরু হবে। আমরা আশা করছি, ১৫ মে থেকে মার্কেটিং শুরু করবো।”
রোজা সামনে রেখে প্রতিবছর পেঁয়াজ, চিনি, ছোলা, ডাল, তেল ও খেজুর বিক্রি করে থাকে টিসিবি।
গত বছরের মতোই এবারও ২ হাজার ৮১১ জন পরিবেশক টিসিবির পণ্য বিক্রি করবেন; সারা দেশে মোট ১৮৫টি ট্রাকের মাধ্যমে পণ্য বিক্রি করা হবে।
এর মধ্যে ঢাকায় ৩৩টি, চট্টগ্রামে থাকবে ১০টি, অন্য বিভাগীয় শহরে ৫টি করে এবং অন্য জেলা শহরগুলোতে ২টি করে ট্রাকের মাধ্যমে পণ্য বিক্রি হবে।
এদিকে সচিবালয়ে গোশত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “এবার টিসিবি সম্পূর্ণ তৈরি আছে। আমরা ডাল ও ছোলা অস্ট্রেলিয়া থেকে এনেছি। কয়েক কোটি টাকা ভর্তুকি হিসাবে যাবে।”
 গোশত ব্যবসায়ী সমিতির দাবি-দাওয়া নিয়ে আগামী কয়েকদিনের মধ্যে গোশত ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠকে বসার কথা বলেন তোফায়েল।
বৈঠকে বাংলাদেশ গোশত ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম বলেন, গোশত ব্যবসায়ীরা নানা সমস্যার মধ্যে রয়েছেন। রাজধানীতে একটি মাত্র গরুর হাট হওয়ায় ভোগান্তি বাড়ছে। আমরা বারবার চেষ্টা করেও সরকারের শীর্ষ কারও সঙ্গে বসতে পারি না। যুগ্ম সচিব পর্যায়ে একবার বৈঠক হয়েছিল, কিন্তু কোনো সুফল এখনো পাইনি।
এর পরিপ্রেক্ষিতে তোফায়েল আহমেদ বলেন, শুনেছি আপনারা ধর্মঘটে যাচ্ছেন। আপনারা ধর্মঘটে যাবেন না, দু’ চারদিনের মধ্যে বসে একটা যৌক্তিক সিদ্ধান্তে যাব।
এদিকে, গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে গোশত ব্যবসায়ী সমিতির নেতারা জানান, দাম বেশি হওয়ায় গরু ও খাসির গোশত খাওয়া ছেড়ে দিয়েছেন সাধারণ মানুষ। ফলে গোশত বিক্রি কমে গেছে। বাংলাদেশে অর্ধেকের বেশি গোশতের দোকান বন্ধ হয়ে গেছে।
তারা খাজনা কমানো, চাঁদাবাজি বন্ধ, চামড়া বিক্রির ব্যবস্থা, ডিএসসিসিতে স্থায়ী পশুর হাট স্থাপন, মানসম্মত একাধিক কসাইখানা তৈরির বিষয়ে আগামী ১৫ দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে রমজানের প্রথম দিন থেকে সারাদেশে ধর্মঘটের হুমকি দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ