Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আর্থিক খাতে দেশের প্রথম ফিন্যান্সিয়াল ইনোভেশন ফোরাম গঠন

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের (এফএফবি) প্রথম ফিন্যান্সিয়াল ইনোভেশন ফোরাম ২০১৭ গঠিত হয়েছে। গতকাল রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এ অনুষ্ঠানের সহযোগিতা করে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং দি সিটি ব্যাংক লিমিটেড। ফোরামটির থিম ছিল ‘বাংলাদেশে প্রবৃদ্ধির নতুন কাঠামোগত রুপান্তর’। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের (এফএফবি) প্রধান সম্পাদক মুহাম্মদ এ (রুমী) আলী। তিনি দীর্ঘস্থায়ী অর্থনৈতিক উন্নতির জন্য ফিনটেক ক্ষেত্রে দক্ষতা এবং উদ্যোক্তা তৈরির গুরুত্ব তুলে ধরেন।
ফোরামে ফিন্যান্সিয়াল ফোরাম বাংলাদেশের (এফএফবি)-এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এফএফবি প্রধান সম্পাদক মুহাম্মদ এ (রুমী) আলী, ফিরোজ আহমেদ খান, কো-ফাউন্ডার এবং সিইও অব এফএফবি, কো-ফাউন্ডার শরিফুল ইসলাম, লিডিং ভেঞ্চারের প্রতিষ্ঠাতা টম কামিংস, এলএসইর গভর্নর ও ভিজিটিং প্রফেসর-ইন-প্র্যাকটিস এবং এনইউএসের অ্যাডজাঙ্কট প্রফেসর লুৎফি সিদ্দিকী, টেলিনর হেলথের সিইও সাজিদ রহমান, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সোনিয়া বশির কবীর, হ্যাশক্লাউড পিটি অস্ট্রেলিয়ার চেয়ারম্যান তারিক আমিন ভূঁইয়া এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারসের গ্রæপ চেয়ারম্যান ইফতেখারুল (ইফতি) ইসলাম। ফিরোজ আহমেদ বলেন, অর্থনৈতিক ক্ষেত্রের নেতা এবং পেশাদারদের নতুন চিন্তাধারা, উদ্ভাবন এবং জ্ঞানের মাধ্যমে অনুপ্রাণিত করতেই এফএফবি এর সূচনা।
এছাড়াও বক্তব্য রাখেনÑ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আবরার এ. আনোয়ার, নতুন কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ তুলে ধরেন লিডিং ভেঞ্চারের প্রতিষ্ঠাতা টম কামিংস। এই অধিবেশনে ‘আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকান্ডে উদ্ভাবন’ পর্বে ফিন্যান্সিয়াল ইনক্লুশন বা আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকান্ডের প্রেক্ষাপটে আর্থিক খাতের আনুষ্ঠানিক সেবা পাওয়াসহ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করা হয়। এতে কার্যকর নীতিমালা প্রণয়ন এবং আইনগত ও নিয়ন্ত্রণমূলক পরিবেশ তৈরির মাধ্যমে ব্যয় সাশ্রয়ী উপায়ে আর্থিক খাতের আনুষ্ঠানিক সেবা ছড়িয়ে দেয়ার ওপর গুরুত্বারোপ করা হয়। এই অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সাল আহমেদ। বক্তাদের মধ্যে ছিলেনÑ ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সভাপতি আরফান আলী, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) মিজানুর রহমান জোদ্দার; ঢাকা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান এবং মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল। অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সাদসেল বিøকেন এ ধরনের উদ্যোগের প্রশংসা করে বলেন, আমি ফাইনান্সিয়াল ইনোভেশন ফোরামকে সাধুবাদ জানাই এরকম একটি প্লাটফর্মের সুযোগ তৈরী করে দেবার জন্য। বাংলাদেশের অর্থনৈতিক সেক্টরে এটি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। নিরাপদ অর্থনৈতিক অর্ন্তভুক্তি বিশেষ করে নারীদের প্রথাগত অর্থনৈতিক সেক্টরে নিয়ে আসতে বিশেষ সহায়ক হবে এ উদ্যোগটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্থিক

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ