Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে চীন

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : বিল্ডিং ম্যাটেরিয়ালস ফেডারেশন বাংলাদেশের ভবন নির্মাণ অবকাঠামো খাতে দুই বিলিয়ন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে চায়না। ফেডারেশনটির ১২ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামের সঙ্গে সাক্ষাৎকালে এ আগ্রহ ব্যক্ত করে।
ফেডারেশনের প্রতিনিধি দল ভবন নির্মাণের বিভিন্ন খাত যথা : ইট, টাইলস, সিমেন্ট, সিরামিক, মোজাইক প্রভৃতি খাতে বাংলাদেশে বিনিয়োগে একটি প্রকল্প প্রস্তাব বিডার নির্বাহী চেয়ারম্যানের কাছে উত্থাপন করে। এ সময় প্রতিনিধিদলকে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে বিনিয়োগ সংক্রান্ত সব ধরনের সুযোগ দেয়া হবে বলে আশ্বাস দেন বিডার নির্বাহী চেয়ারম্যান।
তিনি বলেন, চীন বাংলাদেশে বিনিয়োগকারী অন্যতম প্রধান দেশ। পদ্মা সেতুসহ বাংলাদেশে বেশ কয়েকটি বড় প্রকল্পে চীন বিনিয়োগ করছে। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি তথা জিডিপি সাতের অধিক হারে বৃদ্ধি পাচ্ছে। এ অর্থনৈতিক অগ্রযাত্রায় চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশের ‘বিল্ডিং ম্যাটেরিয়াল’ খাতে বিনিয়োগের উদ্যোগ একটি সময়োপযোগী ও সুচিন্তিত পদক্ষেপ।
বিডার কর্মকর্তারা জানান, ভবন নির্মাণ অবকাঠামো খাতে বাংলাদেশ-চীন সহযোগিতাকে চ‚ড়ান্ত রূপ দিতে প্রাতিষ্ঠানিক প্লাটফরম গড়ে তোলার অংশ হিসেবে প্রতিনিধি দলটি বিডার সঙ্গে এ মতবিনিময় সভায় মিলিত হয়। সভায় দুইপক্ষ এব্যাপারে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের ব্যাপারে একমত পোষণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ