Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজযাত্রীর নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে আজ

এক লাখ ১১ হাজার ৮১২ জন নিবন্ধিত

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : চলতি বছর হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রমের সময়সীমা শেষ হচ্ছে আজ। আজকের পরে নিবন্ধনের জন্য আর কোনো সময় বৃদ্ধি করা হবে না। গতকাল সোমবার পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় ৬৩৯টি হজ এজেন্সির মাধ্যমে এক লাখ আট হাজার ১৬৭ জন হজযাত্রীর নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। আর সরকারিভাবে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে তিন হাজার ৫৭২ জন। প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা এক লাখ ১৩ হাজার ২০২ জন।
বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য এক লাখ ১০ হাজার ৮২৬ জন হজযাত্রীর ডাটা এন্ট্রি করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৬৪৫ জন হজযাত্রীর নিবন্ধনের জন্য ডাটা এন্ট্রি করা হয়েছে। আজ উভয় ব্যবস্থাপনার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হবার পর সরকারি ১০ হাজার কোটার বাকি অব্যবহৃত কোটা বেসরকারি ব্যবস্থাপনায় সিরিয়াল অনুযায়ী বণ্টন করা হবে। ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য জানায়। গত রোববার বিকেলে মন্ত্রীপাড়াস্থ ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের বাসায় হাবের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ সাথে বৈঠকে ধর্মমন্ত্রী হজযাত্রীদের নিবন্ধনের সময় ২৫ এপ্রিল পর্যন্ত বৃদ্ধির ঘোষণা দেন। এ সময়ে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রæপের সভাপতি বজলুল হক হারুন এমপি, ধর্ম সচিব মো. আব্দুল জলিল, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজ উদ্দিন এবং  হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের বিজয়ী প্যানেল প্রধান, চৌদ্দগ্রাম থানা আওয়ামী লীগ সভাপতি, চৌদ্দগ্রাম উপজেলা চেয়ারম্যান ও বায়রার সহ-সভাপতি আলহাজ আব্দুস সোবহান ভ‚ঁইয়ার নেতৃত্বে হাবের নবনির্বাচিত নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  
সম্প্রতি ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, বর্তমান সরকারের ডিজিটাল হজ ব্যবস্থাপনা বাস্তবায়ন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিতকরণ ও সউদী আরবের ই-হজ সিস্টেমের সঙ্গে সমন্বয় সাধনের লক্ষ্যে সরকার ২০১৬ সাল থেকে ইলেকট্রনিক সিস্টেমে হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করে। একই ধারাবাহিকতায় ই-হজ সিস্টেমে ২০১৭ সালের হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করা হয়। অনুমোদিত হজ এজেন্সিসমূহ, সারাদেশের ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রসমূহ, জেলা প্রশাসকের কার্যালয়, ইসলামিক ফাউন্ডেশনের জেলা ও কেন্দ্রিয় অফিসসমূহ, অনুমোদিত ব্যাংকসমূহ, পুলিশের স্পেশাল ব্রাঞ্চসহ সাত হাজারের অধিক ইউজার সরাসরি এই সিস্টেমে সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে। হজ ব্যবস্থাপনা ডিজিটালাইজড হওয়ার ফলে হজ সম্পর্কিত যাবতীয় তথ্য সারা বাংলাদেশে তৃণমূল পর্যায়ে পৌঁছানো সম্ভব হচ্ছে। ওয়েবসাইটে তাৎক্ষণিকভাবে তথ্য হালনাগাদ বা কল সেন্টার সেবার মাধ্যমে তথ্য প্রদানের ফলে বিশেষ কোনো মহলের পক্ষে হজযাত্রীদের প্রতারণা করে অবৈধ ফায়দা গ্রহণের সুযোগ কমে যাচ্ছে।  প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে ই-হজ ব্যবস্থাপনার কারণে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমেছে এবং প্রতারণা বন্ধ হয়ে যাচ্ছে। কিন্তু একটি স্বার্থান্বেষী চক্র বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে ই-হজ ব্যবস্থাপনাকে প্রশ্নবিদ্ধ করে তাদের অসৎ উদ্দেশ্য হাসিল করার অপচেষ্টা করে ব্যর্থ হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকতে হবে। ধর্ম মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। এদিকে, হাবের নবনির্বাচত সদস্যগণ আজ মঙ্গলবার বিকেল ৫টায় হোটেল ভিক্টোরিতে এক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে সভাপতিত্ব করবেন হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের প্যানেল প্রধান আব্দুস ছোবহান ভ‚ঁঁইয়া। বৈঠকে প্রাক-নিবন্ধিত অতিরিক্ত ৫০ হাজার হজযাত্রীর নতুন কোটা সউদী বাদশা’র কাছ থেকে বরাদ্দ আনতে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ