Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অধিকাংশ জেলায় মাঝারি হালকা ও গুঁড়ি বৃষ্টি

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : মাঝারি, হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে দেশের অধিকাংশ জেলায়। গতকাল (বুধবার)সহ গত দু’দিনে ঢাকা, সিলেট, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে মাঘ মাসে এই ‘অসময়ে’ বৃষ্টি ঝরেছে। পূবালী লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে এ বৃষ্টি হচ্ছে। ‘শীত নামানো মাঘের বৃষ্টি’র পর আগামী সপ্তাহ থেকে দেশের উল্লেখযোগ্য জায়গায় শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে গতকালের বৃষ্টিপাতের পরও হিমেল কনকনে হাওয়া বয়ে যায়। যদিও দিন ও রাতের তাপমাত্রার পারদ ছিল স্বাভাবিকের চেয়ে যথেষ্ট উঁচুতে। আজ (বৃহস্পতিবার) সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে বলে পূর্বাভাসে জানা গেছে।
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজশাহী বিভাগের তারাশে ৪০ মিলিমিটার। এছাড়া রাজশাহীতে ৩৬, ঈশ্বরদিতে ৩০, বগুড়ায় ১৫, রংপুর ও দিনাজপুরে ১১, সাতক্ষীরায় ১২, ঢাকায় ৩, ময়মনসিংহে ১৮, টাঙ্গাইল ৮, নেত্রকোনায় ২০, সিলেটে ৩ মি.মি. বর্ষণ হয়েছে। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় টেকনাফ ও খেপুপাড়ায় ২৯ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২২.৮ ও ১৬.৭ ডিগ্রি সে., চট্টগ্রামে ২৭.৪ ও ১৫.৫ ডিগ্রি সে.। এদিকে আজও পূবালী লঘুচাপের প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টিপাত অথবা গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
আবহাওয়া পূর্বাভাসে আরও জানা গেছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানায় আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিকাংশ জেলায় মাঝারি হালকা ও গুঁড়ি বৃষ্টি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ