Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বন্ধে লিগ্যাল নোটিশ

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল ফোনের সিম নিবন্ধন বন্ধের নির্দেশনা চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব। গতকাল বুধবার ফ্যাক্স ও রেজিস্ট্রি ডাকেযোগে নোটিশটি পাঠিয়েছেন বলে জানিয়েছেন ওই আইনজীবী। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নোটিশের উপযুক্ত জবাব না পেলে হাইকোর্টে রিট মামলা করা হবে বলে জানানো হয়েছে। নোটিশে ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইন সচিব, বিটিআরসি, পুলিশের আইজিপি, ডিএমপি কমিশনার, গ্রামীণফোন, রবি, ইয়ারটেল, বাংলালিংক, টেলিটক ও সিটিসেল কর্তৃপক্ষসহ ১১ জনকে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। খায়রুল হাসান সরকার নামের এক নাগরিকের পক্ষের এ নোটিশ পাঠানো হয়। এ বিষয়ে জানতে চাইলে নোটিশ প্রেরণকারীর আইনজীবী পল্লব সাংবাদিকদের বলেন, তথ্য সংগ্রহের কার্যক্রম সরকারী বা কোনো সংবিধিবদ্ধ কর্তৃপক্ষের মাধ্যমে হতে হবে। কিন্তু এখানে প্রাইভেট কোম্পানিকে ক্ষমতা দেয়া হয়েছে, যা বেআইনি। বিদ্যমান আইন এটি অনুমোদন দেয় না। বেসরকারীভাবে আঙুলের ছাপ সংগ্রহ করার এর অপব্যবহারের আশঙ্কা রয়েছে। তিনি আরো বলেন, জবাবদিহিতা ছাড়া পুনরায় সিম নিবন্ধনের নামে বায়োমেট্রিক পদ্ধতিতে আঙুলের ছাপ নেয়া বেআইনি। তিনি আরও বলেন, উদ্বেগের বিষয় হচ্ছে বায়োমেট্রিক ডাটা আমার ব্যক্তির অধিকার ক্ষুণœ করছে। আমার ব্যক্তিগত তথ্য পাবলিক ডোমিনে দিলে এটা আমার বিরুদ্ধে অপরাধীরা ব্যবহার করতে পারে। এসব তথ্য লিমিটেড কোম্পানি থেকে চুরি হয়ে যেতে পারে। আমার তথ্যের যদি অপব্যাহার হয়, সেক্ষেত্রে আমার আইনগত প্রতিকার কী হবে সে বিষয়েও স্পষ্ট নির্দেশনা নেই।
প্রসঙ্গত, গত ১৬ ডিসেম্বর সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতি চালু হওয়ায় আঙুলের ছাপ না দিয়ে এখন আর নতুন সিম কেনা যাচ্ছে না। পাশাপাশি বায়োমেট্রিক পদ্ধতিতে পুরনো সিমের পুনঃনিবন্ধন চলছে, যা এপ্রিলের মধ্যে শেষ করার পরিকল্পনার কথা বলে আসছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।



 

Show all comments
  • Md SAHIN Mea ৩ মার্চ, ২০১৬, ৯:৪৫ এএম says : 0
    OK
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বন্ধে লিগ্যাল নোটিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ