Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসি দায়িত্ব পালন করতে পারছে না সুজন

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে ব্যাপক অনিয়ম ও নেতিবাচক অনুষঙ্গ দৃশ্যমান হচ্ছে, যাতে নির্বাচনের সুষ্ঠুতা ও নিরপেক্ষতা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে বলে মনে করছে নাগরিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সংগঠনটির সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন কমিশন দায়িত্ব পালন করতে পারছে না এটা স্পষ্ট। নাগরিক হিসেবে আমরা শঙ্কিত। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা না নিলে অবস্থা বেসামাল হয়ে যাবে। গতকাল বুধবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের আহ্বানে শীর্ষক সংবাদ সম্মেলনে সংগঠনটির সম্পাদক এসব কথা বলেন। সুজনের সম্পাদক আরো বলেন, স্থানীয় প্রতিনিধিরা স্থানীয় সমস্যা সমাধান করবে এমন উদ্দেশ্য রয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচনের, কিন্তু এটি প্রশ্নবিদ্ধ হলে পরিণতি শুভ হবে না। গণতান্ত্রিক অবস্থাও ভেঙে পড়বে, যা কারো জন্য কল্যাণকর নয়। দলীয় প্রতীক ব্যবহার করার কারণে এবার আগের চেয়ে প্রার্থী কমে গেছে আর স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ একেবারে কমে গেছে। প্রতি ইউনিয়নে গড়ে প্রার্থী ৫। আর গতবার চূড়ান্ত প্রার্থী ছিল ৬-এর মতো বলে জানান বদিউল আলম মজুমদার।
সম্মেলন থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন বাণিজ্য, মনোনয়নপত্র দাখিলে বাধাদান ও ছিনিয়ে নেয়া, অর্থের বিনিময়ে প্রার্থিতা বাতিল বা প্রার্থিতা বৈধকরণ, প্রার্থিতা প্রত্যাহারের জন্য প্রার্থীকে ভয়ভীতি প্রদর্শন ও মারধর করা, দৃশ্যমান অনিয়মÑ এমনকি অভিযোগ দায়েরের পরও নির্বাচন কমিশন থেকে ব্যবস্থা না নেয়ার কথা জানায় সুজন। সম্পাদক তাদের দীর্ঘদিনের দাবি আবারও তুলে বলেন, মনোনয়নপত্র গ্রহণের জন্য নির্বাচন কমিশন কার্যালয়সহ অনেকগুলো স্থান নির্ধারণের পাশাপাশি অনলাইনে জমাদানের সুযোগ সৃষ্টির কথা বলেন। এক্ষেত্রে অনলাইনে বিধান না করে শুধু একাধিক স্থানে মনোনয়নপত্র জমাদানের বিধান করলে সমস্যার সমাধান নাও হতে পারে। সংগঠনটির সভাপতি এম হাফিজউদ্দিন খান বলেন, ২০১৩ সালের পর এ নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হয়নি। সরকার থেকে নির্বাচন কমিশনকে সহযোগিতা করা হচ্ছে না। মানসম্মত নির্বাচন না হওয়ায় প্রার্থীরা আগ্রহ হারিয়ে ফেলেছেন। তাই সরকারের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে সুষ্ঠুভাবে নির্বাচন করার সুযোগ দিতে হবে। সুজনের সমন্বয়কারী ড. দিলীপ সরকার বলেন, বিএনপির পক্ষ থেকে অনেক আগেই শঙ্কা ও সন্দেহের কথা বলা হলেও এখন সরকারের শরিক দলগুলো থেকেও এমন অভিযোগ উঠেছে।
প্রসঙ্গত, ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ৭৫২টি ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামী ২২ মার্চ ও দ্বিতীয় ধাপে ৭১০টি ইউনিয়ন পরিষদের নির্বাচন ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। এতে ১৬টি রাজনৈতিক দল তাদের প্রার্থী নিয়ে অংশ নিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি দায়িত্ব পালন করতে পারছে না সুজন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ